Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেতানিয়াহুর দাবি নাকচ জাতিসংঘের

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসরাইল অধিকৃত জেরুজালেমে ট্রাক চালিয়ে সেনা কর্মীদের পিষে মেরে ফেলার পিছনে ইসলামিক স্টেট বা আইএস জড়িত বলে দাবি করছে ইসরাইল সরকার। দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, বিভিন্ন সূত্র খতিয়ে দেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে হামলায় জড়িত ইসলামী সংগঠন আইএস। যদিও জাতিসংঘসহ বিভিন্ন দেশ ইসরাইলে সরকারের এই দাবিকে স্বীকার করতে নারাজ। দেশটির একটি দৈনিক জানিয়েছে, ঘটনাস্থল পরিদর্শন করে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তারপরেই তিনি আইএসকে দায়ী করেছেন। গত রোববার পূর্ব জেরুজালেমের আরমন হানেতিভ এলাকায় এ জঙ্গি হামলা হয়। জেরুজালেম পোস্টের রিপোর্ট, জনপ্রিয় পর্যটন স্থান ওল্ড সিটি অব জেরুজালেম দেখতে একটি বাসে করে এসেছিল ইসরাইলি সেনার কয়েকজন। ভিডিও ফুটেজে দেখা গেছে, এক স্থানে জড়ো হওয়া কয়েকজনকে পিষে দিয়ে তীব্র গতিতে একটি বাস চলে গেল। পরে গুলি করে হত্যা করা হয় ফাদি আল কানবার নামে ওই ট্রাকচালককে। সে পূর্ব জেরুজালেমের বাসিন্দা। এপিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানিয়েছে, এই ট্রাক হামলায় মৃত্যু হয়েছে তিনজন নারী ও একজন পুরুষের।
ইসরাইল সরকার বলেছে, সন্দেহভাজন এক সন্ত্রাসী জেরুজালেমের রাস্তায় একদল সেনা সদস্যের ওপর ট্রাক উঠিয়ে দেয়ার ফলে ৪ জন ইসরাইলি নিহত হয়েছেন। এটিকে ইচ্ছাকৃত হামলার ঘটনা বলে উল্লেখ করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গত রোববার এই হামলার ঘটনা ঘটে। ইসরাইলি টিভি এবং রেডিও জানায়, হামলাকারী ট্রাক ড্রাইভারকে সেনা সদস্যরা গুলি করে হত্যা করেছে। তবে তাৎক্ষণিকভাবে তার পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি। দেশটির শিক্ষামন্ত্রী নেফতালি বেনেট জানান, নিহতদের মধ্যে ৩ জন ছিল নারী সেনা। চতুর্থ নিহত ব্যক্তি একজন তরুণ কিন্তু সে সেনা সদস্য ছিলেন কিনা তা স্পষ্ট নয়। ইসরাইল এটিকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করে। ইসরাইলি দখলকৃত জেরুজালেমের আরমন হানাতজিভ এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এতে ১৩ জন আহত হন বলে জানা গেছে।
২০১৫ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত ফিলিস্তিনি কিংবা ইসরাইলি আরবদের দ্বারা ছুরিকাঘাত, গুলিবিদ্ধ হয়ে এবং গাড়ির ধাক্কায় ৩৫ জন ইসরাইলি নাগরিক প্রাণ হারান। একই সময়ে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে ২ শতাধিক ফিলিস্তিনিও নিহত হন। ইসরাইল কর্তৃপক্ষ এ হামলার পিছনে ফিলিস্তিনি ইন্ধন আছে বলে জানিয়েছে। অপরদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের দাবি, দশকের পর দশক ধরে ইসরাইলি দখলদারিত্বের ফলে সৃষ্ট হতাশার কারণে এই হামলার ঘটনা ঘটেছে। এপি, জেরুজালেম পোস্ট।



 

Show all comments
  • Nijum ১০ জানুয়ারি, ২০১৭, ২:২৭ এএম says : 0
    Many many thanks to them
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ