Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আইএস বিরোধী অভিযান রাশিয়ার সহায়তা নিচ্ছে তুরস্ক

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের দু’সেনা কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ায় তুরস্কের আইএস বিরোধী অভিযান চালানোর জন্য যুক্তরাষ্ট্রের বিমান সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে আঙ্কারা সরকার। এর পরিবর্তে তারা রাশিয়ার কাছে বিমান সহায়তা দেয়ার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের দু’জন কর্মকর্তা এনবিসি নিউজ টিভিকে বলেন, গত কয়েকদিনে রাশিয়ার কাছ থেকে তুরস্ক বিমান সহায়তা নিয়েছে এবং দেশটি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট থেকে বিমান সহায়তা নিতে অস্বীকার করেছে। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইসিক বলছেন, তুরস্কের জনমনে যুক্তরাষ্ট্রের অসহযোগিতা মারাত্মক অসন্তোষ সৃষ্টি করেছে এবং যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইনজারলিক বিমানঘাঁটি ব্যবহারের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে, তখন মার্কিন সামরিক কর্মকর্তারা এই অভিযোগ করলেন। সিরিয়ার আল-বাব শহরে আইএস অবস্থানে রাশিয়া বোমা হামলা চালাচ্ছে কিনাÑ এমন প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেন, তারা সেখানে বোমা হামলা করছে। গত আগস্ট মাস থেকে তুরস্কের সেনারা আল-বাব শহরটি আইএস জঙ্গিদের কাছ থেকে উদ্ধারের জন্য অভিযান চালাচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট তাতে তুরস্কের সেনাদের সহযোগিতা করছে না বলে আঙ্কারা অভিযোগ তুলেছে।
খবরে বলা হয়, মার্কিন নেতৃত্বাধীন জোট তাতে তুর্কি সেনাদের সহযোগিতা করছে না বলে আংকারা অভিযোগ তুলেছে। তুর্কি প্রেসিডেন্ট এরদোগান সরাসরি বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন জোট তুরস্ককে বিমান সহায়তা দিতে ব্যর্থ হয়েছে। তবে যা-ই হোক, তুরস্ক শহরটি আইএস-মুক্ত করবে। প্রেসটিভি, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ