Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নামিবিয়ার গণহত্যায় জার্মানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উনিশ শতকের শুরুতে নামিবিয়ায় হেরেরো ও নামা নামের আদি জনগোষ্ঠীর ওপর গণহত্যার জন্য জার্মানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একটি আদালতে মামলা দায়ের করা হয়েছে। ওই সময় নামিবিয়াতে জার্মানির উপনিবেশিক বাহিনীর হাতে প্রায় ১ লাখ মানুষ নিহত হয়েছিলেন বলে অভিযোগে দাবি করা হয়েছে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি দায়ের করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান-র এক খবরে বিষয়টি জানা গেছে। দায়ের করা অভিযোগে উল্লেখ করা হয়েছে, নামিবিয়ার সঙ্গে আলোচনা থেকে জার্মানি বাদীদের বাদ দিয়েছে। জার্মানি প্রকাশ্যে ঘোষণা দিয়েছে, যে কোনও সমঝোতায় নিপীড়িত গোষ্ঠীর কাউকে প্রত্যর্পণের সুযোগ দেওয়া হবে না। এমনকি নামিবিয়াকে কোনও ক্ষতিপূরণ দেওয়া হবে না।
বাদীদের আইনজীবী কেন ম্যাকক্যালিয়ন এক ইমেইল বার্তায় গার্ডিয়ানকে বলেন, গণহত্যায় ক্ষতিগ্রস্ত নামিবিয়ার আদি জনগোষ্ঠীর উত্তরসূরিদের কাছে জার্মানির প্রস্তাবিত সহযোগিতা সরাসরি পৌঁছাবে এমন নিশ্চয়তাও নেই। ক্ষতিগ্রস্তদের বাদ দিয়ে কোনও সমঝোতা বা আপস রফা হতে পারে না। দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ