Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অভিষেক অনুষ্ঠানে থাকবেন ক্লিনটন ও বুশ দম্পতি

শপথের আগেই সংবাদ সম্মেলনে আসছেন ট্রাম্প

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটন। বিবিসি বলছে, জর্জ ডব্লিউ বুশ ও তার স্ত্রী লরাও ইতিমধ্যে ওই অনুষ্ঠানে অংশ নেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। তারা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রত্যক্ষদর্শী হতে চান বলে জানিয়েছেন। আসছে ২০ জানুয়ারি ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন নিউ ইয়র্কের ধনকুবের ট্রাম্প। গেল নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনকে পরাজিত করে জয়ী হওয়া ডোনাল্ড ট্রাম্প ৯/১১র সন্ত্রাসী হামলার পর ইরাক যুদ্ধের জন্য বুশের সমালোচনা করেছিলেন। নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের কাছে অপ্রত্যাশিত হারের পর থেকে হিলারি ক্লিনটন অনেকটা লোকচক্ষু এড়িয়েই চলছেন।
গত মঙ্গলবার বিল ক্লিনটন ও জর্জ বুশের আগে সাবেক প্রেসিডেন্টদের মধ্যে শুধু জিমি কার্টার ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন। তবে সাবেক প্রেসিডেন্ট ৯২ বছর বয়সী জর্জ এইচডব্লিউ বুশ ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন তিনি এই অনুানে বয়সজনিত কারণে অংশ নিতে পারছেন না। নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের কাছে অপ্রত্যাশিত হারের পর থেকে হিলারি অনেকটা লোকচক্ষু এড়িয়েই চলছেন।
অপর খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগে প্রথমবারের মত সংবাদ সম্মেলনে আসছেন ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার এক টুইটে ট্রাম্প নিজেই এ ঘোষণা দিয়ে বলেন, জানুয়ারির ১১ তারিখ আমি নিউ ইয়র্কে সংবাদ সম্মেলনে আসব। ধন্যবাদ। বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ১০ জানুয়ারি শিকাগোতে বিদায়ী ভাষণ দেবেন। হোয়াইট হাউজের পক্ষ থেকে এ তথ্য জানানোর পরই ট্রাম্পের সংবাদ সম্মেলনের ঘোষণা এল। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের পথ ধরেই ওবামা তার বিদায়ী ভাষণের জন্য নিজের শহরকে বেছে নিয়েছেন।
গত সোমবার এক বিবৃতিতে বিদায়ী প্রেসিডেন্ট জানিয়েছেন, ভাষণে তিনি সমর্থকদের ধন্যবাদ জানাবেন। পাশাপাশি হোয়াইট হাউজে থাকার দিনগুলোতে নেওয়া বিভিন্ন সিদ্ধান্ত ও ভাবনা নিয়ে কথা বলবেন। দুর্দান্ত এই যাত্রার আট বছরে আপনারা যেভাবে এই দেশকে বদলে দিয়েছেন, ভালোর দিকে এগিয়ে নিয়েছেন সেজন্য আপনাদের ধন্যবাদ জানানোর চিন্তা করছি আমি; এখান থেকে আমরা কোথায় যেতে পারি তা নিয়ে আমার ভাবনা ভাগাভাগি করার একটা সুযোগও পেতে পারি সেদিন। দুই মেয়াদে দায়িত্ব শেষে ওবামা আগামী ২০ জানুয়ারি দায়িত্ব ছাড়বেন। আর সেদিনই শপথ নেবেন ৪৫তম প্রেসিডেন্ট ট্রাম্প। দায়িত্বের প্রথম দিনই ওবামার নেওয়া অনেক সিদ্ধান্ত বদলে দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে রিপাবলিকান প্রেসিডেন্টের। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ