Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ইদলিবে বিমান হামলায় জাবাথ গোষ্ঠীর ৩২ সদস্য নিহত

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ ইদলিবে বিমান হামলায় আল-কায়েদা সংশ্লিষ্ট সংগঠন জাবাথ ফাতেহ আল-শামের অন্তত ৩২ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। রাশিয়া ও তুরস্ক জানিয়েছে, তাদের ঘোষিত অস্ত্রবিরতি চুক্তির অন্তর্ভুক্ত নয় এই জঙ্গি সংগঠনটি। সিরিয়ান অবজারভেটরি জানায়, গত মঙ্গলবার ইদলিবের গ্রামের দিকে জাবাথ জঙ্গিদের একটি সভা চলাকালে ওই হামলা চালানো হয়। তবে ওই বিমান হামলাটি মার্কিন নেতৃত্বাধীন জোট নাকি রাশিয়া চালিয়েছে, সে সম্পর্কে নিশ্চিত হতে পারেনি সিরিয়ান অবজারভেটরি। হামলায় নিহত ৩২ জনের মধ্যে জঙ্গি সংগঠনটির নেতৃত্ব পর্যায়ের কেউ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। জাবাথ ফাতেহ আল-শামের মুখপাত্র আবু আনাস আল-শামি এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন জোট ওই বিমান হামলা চালিয়েছে। ওই বিবৃতিতে বলা হয়, কিছুক্ষণ আগে আন্তর্জাতিক জোট সদর দফতরগুলোতে হামলা চালিয়েছে। সেখানে বেশ কয়েকজন কর্মকর্তা ছিল। তারা আমাদের ভাইদের হত্যা করেছে। গত জুলাইয়ে সাবেক আল-নুসরা ফ্রন্ট আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা থেকে বিচ্ছিন্ন হওয়ার ঘোষণা দিয়ে সংগঠনের নাম পরিবর্তন করে জাবাথ ফাতেহ আল-শাম নাম ধারণ করে। আলেপ্পো সরকারি বাহিনীর দখলে আসার পর ইদলিবে জঙ্গি সংগঠনটির তৎপরতা বৃদ্ধি করে।
এদিকে, বিদ্রোহী গ্রুপগুলোর প্রতিনিধিদের স্বাক্ষরিত এক বিবৃতিতে দাবি করা হয়, আসাদ বাহিনী অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করছে। তাই অস্ত্রবিরতি কার্যকর থাকলেও তারা শান্তি আলোচনা স্থগিত রাখছে।  ২০১৬ সালের ২৯ ডিসেম্বর থেকে সিরিয়াজুড়ে এ যুদ্ধবিরতির ব্যাপারে সম্মত হয় আসাদ সরকার ও সিরিয়ার বিদ্রোহী গ্রুপগুলো। ৩০ ডিসেম্বর মধ্যরাত থেকে সিরিয়াজুড়ে এ যুদ্ধবিরতি কার্যকর হয়। সিদ্ধান্ত অনুযায়ী, আইএসের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো ছাড়া বাকি পক্ষগুলো এ অস্ত্রবিরতি কার্যকরে ভূমিকা রাখবে। তবে যেসব এলাকায় জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে সিরিয়ার সরকারি বাহিনীর লড়াই চলছে, সেগুলো যুদ্ধবিরতির আওতায় থাকবে।
উল্লেখ্য, রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে যে অস্ত্রবিরতি কার্যকর হয়, সেখানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস), জাবাথ ফাতেহ আল-শাম এবং কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি অন্তর্ভুক্ত নয়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ