Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এপ্রিলের মধ্যে আশুগঞ্জ-ভৈরব দ্বিতীয় রেল সেতু উদ্বোধন

প্রকল্প পরিদর্শন শেষে রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মোঃ হুমায়ূন কবির আশুগঞ্জ থেকে ঃ ঢাকা-চট্টগ্রাম রেলরুটের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর উপর নির্মাণাধীন দ্বিতীয় রেল সেতুর কাজের প্রকল্প পরিদর্শন শেষে রেল মন্ত্রী মুজিবুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মার্চ ও এপ্রিল মাসের মধ্যে মেঘনা নদীর উপর নির্মাণাধীন রেল সেতুটি উদ্বোধন করবেন।
মঙ্গলবার সকালে ১১টায় আশুগঞ্জ-ভৈরব মেঘনার নদীর উপর নির্মাণাধীন দ্বিতীয় রেলসেতু প্রকল্প এলাকার বিভিন্ন স্থান সরেজমিনে পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।
তিনি আরো বলেছেন, বর্তমানে সেতুর স্পেন বসানোর কাজ শেষ পর্যায়ে চলছে। রেল সেতুর কাজের অগ্রগতি সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ইতোমধ্যে সেতুর কাজ ৯১ ভাগ শেষ হয়েছে। বাকী কাজ আগামী মার্চ মাসের আগেই শেষ করে সেতুটি চালু করা হবে । এই সেতুটি চালু হলে ঢাকা চট্টগ্রাম সিলেট রেল পথে ডাবল লাইন চালু হবে এবং সময় অনেক কমে আসবে বলেও তিনি জানান। এসময় আশুগঞ্জ-ভৈরব মেঘনার নদীর উপর নির্মাণাধীন দ্বিতীয় রেল সেতুর কাজের প্রকল্প পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ের সচিব মোঃ ফিরুজ সালাউদ্দিন, রেলওয়ের মহা-পরিচালক আমজাত হোসেন, আশুগঞ্জ-ভৈরব রেল সেতু প্রকল্প পরিচালক আব্দুল হাই, ভারতীয় কন্সালটেন্ট অমিতাভ দত্ত, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক কাজী রফিকুল আলম, বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় মহাপরিচালক আরিফুল ইসলাম, বাংলাদেশ রেলওয়ের কন্সালটেন্ট খলিলুর রহমান ও বাংলাদেশ রেলওয়ের নিবাহী পরিচালক ইফরানুল। জানা যায়, ভারতের রাষ্ট্রীয় ঋণ (এলওসি) আওতায় ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর উপর দ্বিতীয় রেল সেতুর কাজ গত ২০১৩ সালের ডিসেম্বর মাসে শুরু করা হয়। প্রায় ৯৮২.২ মিটার দীর্ঘ এই রেল সেতুটির নির্মাণ কাজের ব্যয় ধরা হয়েছে ৫৬৭ কোটি ১৬ লাখ টাকা। ভারতের ইরকন-এফকন জেভি নামে একটি জয়েন্ট ভেঞ্চার ঠিাকাদারী প্রতিষ্ঠান এর নির্মাণ কাজ করছেন।
আরো জানা যায়, চুক্তি অনুযায়ী ৩০ মাসের মধ্যে সেতুর কাজ শেষ করা কথা থাকলেও ইতিমধ্যে ৩৬ মাসে প্রকল্পের ৯১ভাগ কাজ শেষ করা সম্ভব হয়েছে। বর্তমানে সেতুর ৯টি স্পনের মধ্যে ৮টি স্পনের কাজ সম্পন্ন করা হয়েছে। দ্রæত গতিতে সেতুর ১টি স্পেন বসানোর কাজ চলছে। আগামী মার্চ ও এপ্রিল মাসের মধ্যে কাজ শেষ করে এই রেল সেতুটি রেল লাইন চলা চলের জন্য চালু করা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এপ্রিল

২৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ