Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রস্তাবিত হজ প্যাকেজ ৩,৭৩,৬৭২ ও সর্বনিন্ম ৩,০৮,৬২৮ টাকা

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : চূড়ান্ত হজ প্যাকেজ (২০১৭) অনুমোদনের জন্য শিগগিরই মন্ত্রিসভায় উঠছে। সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ প্যাকেজ ঘোষণা সংক্রান্ত বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষাপূর্বক পূর্ণাঙ্গ প্রস্তাব প্রণয়ন করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন হজ প্যাকেজ প্রণয়ন কমিটি’র আহবায়ক ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ হাফিজ উদ্দিন। সভায় ঘোষণা দেয়া হয়েছে আগামী ১ সেপ্টেম্বর চাঁদ দেখা সাপেক্ষে ১৪৩৮ হিজরী সনের ৯ জিলহজ তারিখে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ২৭ হাজার হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সউদী আরবে যেতে পারবেন। এর মধ্যে ১০ হাজার সরকারি ব্যবস্থাপনায় আর বাকি সব বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন। তবে গত বছরের প্রাক-নিবন্ধিত প্রায় ৪০ হাজার অগ্রাধিকার পাবেন। আগামী ২৮ জানুয়ারি সউদী আরবের জেদ্দায় সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুষ্ঠিত হবে। সউদী হজ মন্ত্রী ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান স্ব-স্ব দেশের পক্ষে হজ চুক্তিতে স্বাক্ষর করবেন। এবার হজ চুক্তিতে বাংলাদেশের হজযাত্রীর কোটা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ধর্মবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি’র নেতৃত্বে গত বছরের শেষের দিকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সউদী সরকারের আমন্ত্রণে রিয়াদ-জেদ্দা সফরকালে প্রতিনিধি দল সউদী মজলিসে শূরা, ধর্ম মন্ত্রণালয় ও ওআইসি’র নেতৃবৃন্দের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বাংলাদেশী হজযাত্রী কোটা বৃদ্ধির প্রস্তাব দেন। সউদী নেতৃবৃন্দ বাংলাদেশী হজযাত্রীদের প্রতি সম্মান প্রদর্শন করে কোটা বৃদ্ধির ব্যাপারে আশ্বাস দিয়েছেন। গতকাল সোমবার ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তার দপ্তরে ইনকিলাবকে বলেন, শিগগিরই হজ প্যাকেজ অনুমোদনের জন্য মন্ত্রি সভায় উত্থাপন করা হবে। ধর্মমন্ত্রী এক প্রশ্নের জবাবে বলেন, চলতি বছর হজ ব্যবস্থাপনার কার্যক্রম সুষ্ঠু ও সুন্দর করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানো হবে। তিনি বলেন, আগামী ১৫ জানুয়ারি সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা হবে। এ ব্যাপারে সকল প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে।
সরকারি ব্যবস্থাপনায় এ-প্যাকেজের মূল্য প্রস্তাব করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৭৩ হাজার ৬শ’ ৭২ টাকা আর বি-প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৮ হাজার ৬শ’ ২৮ টাকা। আসন্ন মন্ত্রি সভায় এ দু’টি হজ প্যাকেজ অনুমোদনের পর তা’ চূড়ান্ত হবে। প্রত্যেক হজযাত্রীকে কুরবানী খরচ বাবদ সাড়ে ১০ হাজার টাকার সমপরিমাণ ৫শ’ সউদী রিয়াল নিজ দায়িত্বে সংগে নিতে হবে। ২০১৬ সালে এ-প্যাকেজের মূল্য ছিল জনপ্রতি ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা আর বি-প্যাকেজের মূল্য ছিল ৩ লাখ ৪ হাজার ৯শ’ ৩টাকা।
চলতি বছর হজ প্যাকেজের মূল্য প্রায় ১০ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। হজযাত্রীদের প্রতি টা ট্রলি ব্যাগের মূল্য অহেতুক বাড়িয়ে ২৫শ’ টাকা প্রস্তাব করা হয়েছে। গত বছর প্রতি টা ট্রলি ব্যাগের মূল্য ২ হাজার টাকা নেয়া হয়েছে এ নিয়েও নানা বির্তকের সৃষ্টি হয়েছিল। এবার হজযাত্রীদের ট্রলি ব্যাগের দাম কি কারণে আরো ৫শ’ টাকা করে বাড়ানো হয়েছে তা’ বোধগম্য নয়। বিশ্ব বাজারে জ্বালানী তেলের মূল্য হ্রাস পাওয়ার পরেও হজযাত্রীদের বিমান ভাড়া কমানো হয়নি। চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে (বিভিন্ন ট্যাক্সসহ) জনপ্রতি ১ লাখ ২৬ হাজার ৬শ’ ৯৫ টাকা ৭১ পয়সা। মক্কা-মদিনায় এবার হজযাত্রীদের বাড়ি ভাড়া ধরা হয়েছে জনপ্রতি ১ লাখ ৫০ হাজার ৫শ’ ৯১ টাকা। তবে বাড়ি ভেদে বাড়ি ভাড়ার অব্যয়িত অর্থ যদি থাকে তা’ সউদী আরবে হজযাত্রীদের ফেরত দেয়া হবে। প্রাক-নিবন্ধের সময়ে প্রত্যেক হজযাত্রীকে নিবন্ধন ফিসহ ৩০ হাজার টাকা নির্ধারিত ব্যাংকে জমা দিতে হবে। প্যাকেজের অবশিষ্ট অর্থ আগামী ২০ মে’র মধ্যে ব্যাংকে জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। এ ক্ষেত্রে ব্যাংকসমূহ নিবন্ধন সিস্টেমে উক্ত অর্থ প্রাপ্তি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করবে। পরবর্তীতে অর্থ প্রাপ্তি নিশ্চিত সাপেক্ষে আইটি কর্তৃক হজযাত্রীকে হজ ব্যবস্তাপনা সিস্টেমে (এইচএমআইএস) তার প্রিলগ্রিম আইডি (পিআইডি) প্রদান পূর্বক হজ নিবন্ধন কার্যক্রম সম্পাদিত হবে। যে সকল প্রাক নিবন্ধিত হজযাত্রী অবশিষ্ট অর্থ জমা প্রদান করে বিষয়টি ব্যাংক নিবন্ধন সিস্টেমে নিশ্চিত করবেন না, তারা হজে গমনে অনিচ্ছুক বলে গণ্য হবেন।
হাজী ক্যাম্পস্থ ধর্ম মন্ত্রণালয়ের নিয়োগকৃত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের ই-সার্ভ এর প্রধান নির্বাহী, সাবেক অতিরিক্ত সচিব ও সাবেক পরিচালক হজ বজলুল হক বিশ্বাস গতকাল জানিয়েছেন, হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের যাবতীয় কার্যক্রম সম্পন্ন হয়েছে। ৬শ’ ৯৪টি বেসরকারী হজ এজেন্সি আইটি ট্রেনিং গ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। আগামী ১৩ জানুয়ারী থেকে এসব হজ এজেন্সির প্রতিনিধি ও মালিকদের প্রতি দিন তিন শিফটে ৫০ জন করে ট্রেনিং দেয়া হবে। তিনি বলেন, ইতিমধ্যেই ৬৪টি জেলার ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী আইটি প্রোগ্রামার, ইউনিয়ন পরিষদের ডিজিটাল উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। বুয়েটের কম্পিউটার সায়েন্স এবং প্রকৌশল বিভাগের আইটি বিশেষজ্ঞগণ প্রাক-নিবন্ধন কার্যক্রম পর্যবেক্ষণ করে একটি প্রতিবেদন পেশ করবে। বজলুল হক বিশ্বাস বলেন, একটি স্বার্থান্বেষী মহল হীন স্বার্থ চরিতার্থ করতে ডিজিটাল হজ ব্যবস্থাপনাকে ভুলণ্ঠিত করতে নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ধর্ম মন্ত্রী’র পিএসব ড. আবুল কালাম আজাদ ইনকিলাবকে বলেন, ধর্ম সচিব আব্দুল জলিল সউদী আরব থেকে দেশে ফিরলে আগামী সপ্তাহের মধ্যেই প্রস্তাবিত হজ প্যাকেজ (২০১৭) মন্ত্রি সভায় উত্থাপনের সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী’র দিক-নিদের্শনায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রমকে এগিয়ে নিতে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হচ্ছে। ইতিমধ্যেই দু’টি হজ প্যাকেজের প্রস্তাবিত মূল্য নির্ধারণ করা হয়েছে। যা’ মন্ত্রিসভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ