Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে পারেন ট্রাম্প

সাই ইং-ওয়েনের জন্য দরজা খোলা রাখবেন

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠকের সম্ভাবনার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠনিকভাবে শপথ গ্রহণ করবেন ট্রাম্প। তারপর তাইওয়ানের প্রেসিডেন্ট যদি যুক্তরাষ্ট্র সফরে আসেন তবে তার জন্য দরজা খোলা থাকতে পারে বলে মন্তব্য করেন ট্রাম্প। পরিবার নিয়ে নিজের মার-এ-লাগো স্টেটে বর্ষবরণ উৎসব উদযাপন করেন ট্রাম্প। সেখানে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, আমরা দেখব। বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রেসিডেন্ট সাইয়ের ৭ জানুয়ারি হিউসটন এবং ১৩ জানুয়ারি সান ফ্রানসিস্কো যাওয়ার কথা রয়েছে। গত ৮ নভেম্বরের নির্বাচনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্পকে ফোনে শুভেচ্ছা জানান সাই। যা ভাল চোখে দেখেনি চীন। চীন সরকার তাইওয়ানকে তাদের বিচ্ছিন্ন প্রদেশ বলে মনে করে। তাইওয়ান বিষয়ে তাদের এক চীন নীতি রয়েছে। প্রায় চার দশক ধরে যুক্তরাষ্ট্র এক চীন নীতি মেনে আসছে। যদিও ট্রাম্প বলেছেন, তার দেশ ওই নীতি মানতে বাধ্য নয়। এক চীন নীতি নিয়ে ট্রাম্পের ওই মন্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের যোগাযোগ চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে নাটকীয় মোড় নিয়ে আসতে পারে।
এর আগে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর তাইওয়ানের প্রেসিডেন্ট তিসাই ইং-ওয়েনের সঙ্গে সরাসরি ফোনালাপ করে যুক্তরাষ্ট্র-চীনের সম্পর্কে উত্তেজনা ছড়িয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ওই সময় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল চীন। যুক্তরাষ্ট্রের আকাশসীমা দিয়ে তিসাইয়ের যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্রে যাত্রা বিরতির সময় ট্রাম্পের সঙ্গে তিসাইয়ের সাক্ষাৎ নিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হলেও  ট্রাম্প বিষয়টি অস্বীকার করেছেন। ২০ জানুয়ারি দায়িত্ব নিতে যাওয়া নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি (তিসাই) যুক্তরাষ্ট্রে যাত্রাবিরতি করবেন? কই কেউতো এখনও আমাকে এ কথা বলেনি। ট্রাম্প আরও বলেন, এ ছাড়া ২০ জানুয়ারি দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত কারও সাথে আমার সাক্ষাতের কথা না। কারণ, এটি ঠিক যথাযথ নয়। তবে প্রটোকলের দিক থেকে বলতে গেলে বলতে হয়, আমরা বিষয়টি দেখব। ১৯৭৯ সাল থেকে চলে আসা মার্কিন নীতি লঙ্ঘন করে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে সরাসরি কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প। এরপর চীনের ট্রাম্পের বাগযুদ্ধ শুরু হয়। এক পর্যায়ে ট্রাম্প দীর্ঘদিন মেনে চলা একচীন নীতি পরিবর্তনের আভাস দেন তিনি। সূত্র: এএফপি, বিবিসি ও রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ