Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পঁচিশ বছর পর আজকের ক্ষুদে শিক্ষার্থীরাই হবে ধনী দেশের নাগরিক

কুমিল্লায় বই উৎসবে এমপি বাহার

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে: কুমিল্লাকে পথিকৃৎ উল্লেখ করে সদর আসনের এমপি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার বলেছেন, শিক্ষা, সংস্কৃতি, কৃষি ও অর্থনীতিসহ সবদিক থেকে কুমিল্লা এগিয়ে রয়েছে। কুমিল্লা পথিকৃৎ বলেই কিন্ডারগার্টেন মানের শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমির পক্ষ থেকে গঠনমূলক দাবীর প্রেক্ষিতে আজকে বাংলাদেশের প্রতিটি কিন্ডারগার্টেন বছরের প্রথমদিন বিনামূল্যে সরকারি পাঠ্যবই ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দিতে পারছে। আজকের এই ক্ষুদে শিক্ষার্থীরাই ২৫ বছর পর বাংলাদেশ নামের একটি ধনী রাষ্ট্রের নাগরিকের পরিচয় বহন করবে। আজকের ছোট্ট শিশুরা যাতে সঠিক জ্ঞানার্জনের মাধ্যমে দেশপ্রেমিক আলোকিত মানুষ হয়ে ইতিহাস ঐতিহ্যের কুমিল্লাকে বিশ্বের দরবারে তুলে ধরতে পারে, এজন্য তাদেরকে লেখাপড়ায় আরও বেশি মনোযোগী হয়ে ক্লাসমুখী করতে শিক্ষক ও অভিভাবকদের আরো বেশি দায়িত্বশীল হতে হবে।
নতুন বছরের প্রথমদিন গতকাল রোববার কুমিল্লা নগরীর নজরুল মেমোরিয়াল একাডেমির চাঁন্দপুর শাখায় বই উৎসব বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি হাজী বাহার এসব কথা বলেন। প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ আরিফা হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নজরুল মেমোরিয়াল একাডেমির প্রতিষ্ঠাতা ও কুমিল্লা অজিতগুহ কলেজের অধ্যক্ষ অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক। অনুষ্ঠানের শুরুতে সকালে বেলুন উড়িয়ে বই উৎসবের উদ্বোধন করেন এমপি হাজী বাহার। পরে ক্ষুদ্রে শিক্ষার্থীদের নৃত্য পরিবেশনায় আরও বর্ণিল হয়ে ওঠে বই উৎসব। অনুষ্ঠানে এমপি বাহার বলেন, এই কুমিল্লার মানুষ দুইশ’ বছর আগেই পড়ালেখায় পারদর্শী। অনেক জ্ঞানী-গুণী মানুষের জন্ম এই কুমিল্লাতে। কুমিল্লা আরও এগিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু নেতৃত্বের দুর্বলতার কারণে কুমিল্লা এগুতে পারেনি। বিগত সময়ে যারা কুমিল্লা থেকে মন্ত্রী, এমপি হয়েছেন তারা কুমিল্লার উন্নয়ন অগ্রগতি নিয়ে কখনো ভাবেননি। আমি এমপি নির্বাচিত হওয়ার পর কুমিল্লার উন্নয়ন অগ্রগতির বিষয়টিকে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়ে আসছি। কুমিল্লা সিটি কর্পোরেশন করেছি। দুইশ’ বছর আগেই কুমিল্লা রাজধানী ছিল। অথচ বিভাগের জন্য আমাদেরকে আন্দোলন করতে হয়, দাবী জানাতে হয়। কুমিল্লা বিভাগের দাবী মহান জাতীয় সংসদে আমিই প্রথম উত্থাপন করি। কুমিল্লা ষ্টেডিয়ামকে ভাষা সেনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ষ্টেডিয়াম নামকরণ করেছি। স্বাধীনতার ৪৫ বছরেও ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে কেউ ভাবেনি।
বর্তমান সরকারের উন্নয়ন অগ্রগতির বিষয় তুলে ধরে এমপি বাহার বলেন, আজকে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। অথচ জননেত্রী শেখ হাসিনাকে ২১বার হত্যার চেষ্টা করা হয়েছিল।
আজকে শেখ হাসিনা না থাকলে বাংলাদেশ মধ্যম আয়ের দেশের জায়গায় আসতে পারতো না। শেখ হাসিনা বেঁচে থাকলে বাংলাদেশ এগিয়ে যাবে। জাতিরজনক বঙ্গবন্ধুর সোনার বাংলা শেখ হাসিনার নেতৃত্বেই ৪১ সালে উন্নত তথা ধনী রাষ্ট্রের মর্যাদা লাভ করবে ইনশাল্লাহ। আর এপ্রজন্ম নিজেদেরকে ধনী দেশের নাগরিক বলে পরিচয় দিতে পারবে। তিনি বলেন, বর্তমান সরকারের সময়েই সকল শিক্ষার্থী বছরের প্রথম দিন থেকে বই হাতে পাচ্ছে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের পথচলা ত্বরান্বিত করতে শিক্ষার ওপর অত্যধিক গুরুত্ব দিচ্ছেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে তাদের পড়ালেখায় মনোযোগী হওয়ার আহŸান জানিয়ে এমপি বাহার বলেন, নতুন বইয়ের আনন্দ ধরে রাখার জন্য শিশু শিক্ষার্থীদের প্রতি শিক্ষক ও অভিভাবকদের আরও বেশি যতœশীল হতে হবে। পড়ালেখা করে তারা প্রকৃত মানুষ হতে পারলেই সরকারের এ উদ্যোগ সার্থক হবে। এদিকে ক্ষুদে শিক্ষার্থীরা নতুন ক্লাসের নতুন বই হাতে পেয়ে উচ্ছ¡সিত হয়ে ওঠে। তারা বই হাতে নিয়ে বাবা-মায়ের হাত ধরে বাড়ি ফেরে হাসি মুখে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ