Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি কন্টেইনার ডিপোর বর্ধিত চার্জ স্থগিতের সিদ্ধান্ত

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অবশেষে বেসরকারি কন্টেইনার ডিপোসমূহ তথা অফডকের কন্টেইনার হ্যান্ডলিংয়ের বর্ধিত চার্জ আদায় স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা) একতরফাভাবে যে বর্ধিত চার্জ আদায় করছিল তা স্থগিত রাখা হবে। গতকাল (মঙ্গলবার) বিকডা ও সংশ্লিষ্ট সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানান চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজামউদ্দিন আহমেদ। সেই সাথে এ বিষয়ে করণীয় নির্ধারণের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বোর্ড সদস্য (হারবার অ্যান্ড মেরিন) কমোডর শাহিনুর রহমানকে আহ্বায়ক করে ১২ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ১৩ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে কথা বলে এ ব্যাপারে করণীয় সম্পর্কে সুপারিশ করবে। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
জানা গেছে, সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা না করেই কন্টেইনার হ্যান্ডলিংয়ের ওপর প্রায় ২০০ শতাংশ চার্জ বাড়িয়ে দেয় বিকডা। এতে ব্যবসায়ীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এর প্রতিবাদে গত রোববার সভা করে পোর্ট ইউজার্স কমিটি ও চিটাগাং চেম্বার। এর প্রেক্ষাপটে বিষয়টি সমাধানের জন্য গতকাল বৈঠকের আয়োজন করেন বন্দর চেয়ারম্যান। পরে বন্দর চেয়ারম্যান সাংবাদিকদের জানান, বৈঠকে উভয় পক্ষ নিজেদের মতামত ব্যক্ত করেছেন। এর সুরাহার জন্য ১২ সদস্যের একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত বিকডার বর্ধিত চার্জ আদায় স্থগিত থাকবে। উক্ত সভায় বিকডার সভাপতি নুরুল কাইয়ুম খান, চিটাগাং চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ, মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরী, বিজিএমইএ’র সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী এবং শিপিং এজেন্টস, সিঅ্যান্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসরকারি কন্টেইনার ডিপোর বর্ধিত চার্জ স্থগিতের সিদ্ধান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ