Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আপিল বিভাগের বিচারপতি বজলুর রহমান আর নেই

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর শোক প্রকাশ
স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান আর নেই। গতকাল রোববার সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না লিল্লাহি রাজিউন। প্রধান বিচারপতির একান্ত ব্যক্তিগত সহকারী (জেলা জজ) মো. আনিসুর রহমান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে আপিল বিভাগের বিচারপতি বজলুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তার শোক বার্তায় মরহুমের রূহের মাগফেরাত এবং পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে। এছাড়াও শোক প্রকাশ করেছে আইনমন্ত্রী আনিসুল হক। মন্ত্রীর শোকবার্তায় মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর  শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
জানা যায়, বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান তার  স্ত্রী ও দুই  ছেলে রয়েছে। একজন সপ্তম শ্রেণিতে এবং অপর ছেলে চতুর্থ শ্রেণিতে পড়ছে। তিনি লিভার সমস্যা এবং ক্যান্সারসহ জটিল রোগে আক্রান্ত ছিলেন।
হাইকোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান চলতি বছর গত বছর ৮ ফেব্রুয়ারি থেকে আপিল বিভাগে বিচারিক দায়িত্ব পালন করছিলেন। নতুন ওই বিচারপতিসহ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারক সংখ্যা ছিল ৯ জন। এখন প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের বিচারকের সংখ্যা রয়েছেন ৮ জন।
বিচারপতি বজলুর রহমান ২০০১ সালের ৩ জুলাই একই সাথে হাইকোর্টে অস্থায়ী বিচারক হিসেবে নিয়োগ পেলেও পরে তারা বাদ পড়েন। উচ্চ আদালতের আদেশে ২০০৯ সালের  বজলুর রহমান ১০ মে হাইকোর্টের স্থায়ী  বিচারপতি হন।
১৯৫৫ সালের ১২ এপ্রিল বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান চাঁপাইনবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি অর্জন করেন।। ১৯৮৭ সালে তিনি হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন। ২০০১ সালের ৩ জুলাই হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দু’বছর পর তাকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়নি। ২০০৯ সালের ১০ মে হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ