Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাসপাতালে বিচারপতি শাহিনূর ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

করোনা-উত্তর শারীরীক জটিলতা নিয়ে এবার হাসপাতালে ভর্তি হয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি মো: শাহিনূর ইসলাম। গত ৪ ফেব্রুয়ারি তাকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করানো হয়।

গতকাল শনিবার ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল এ তথ্য জানান। তিনি বলেন,বিচারপতি মো: শাহিনুর ইসলাম শ্বাসকষ্টসহ করোনা পরবর্তী বিভিন্ন জটিলতায় ভুগছেন।
এর আগে গত বছর ডিসেম্বরে অবকাশ যাপনে যুক্তরাষ্ট্র গিয়ে করোনায় আক্রান্ত হন বিচারপতি মো. শাহিনুর ইসলাম। গত ১৭ ডিসেম্বর তিনি যুক্তরাষ্ট্র যান। সেখানে প্রথম তার ছেলের করোনা পজিটিভ ধরা পড়ে। গত ৭ জানুয়ারি তিনিও করোনায় আক্রান্ত হন। সেখানে তার ছেলের বাসায় অবস্থান করে চিকিৎসা নিয়ে সুস্থ হন। গত ৩১ জানুয়ারি তিনি দেশে ফেরেন। সুস্থ হলেও করোনা পরবর্তী জটিলতায় পড়েন এ বিচারপতি।
বিচারপতি মো. শাহিনুর ইসলাম ২০১৭ সালের ১১ অক্টোবর থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়। ট্রাইব্যুনালের অপর সদস্য বিচারপতি আবু আহমেদ জমাদারও করোনায় আক্রান্ত ছিলেন। তিনি হাসপতালে ভর্তি হয়ে চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন। পুরোপুরি সুস্থ হয়ে ওঠার পর তিনি আরেক সদস্য বিচারপতি কেএম হাফিজুল আলমকে নিয়ে তিনি বিচারিক কার্যক্রম পরিচালনা করছেন।

প্রসঙ্গত: গত শুক্রবার করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন আপিল বিভাগের বিচারপতি এফআরএম নাজমুল আহসান। গত ৮ জানুয়ারি তাকে আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত করা হয়। কিন্তু করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকায় এ পদে তিনি শপথ নিতে পারেন নি। ৪ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন। এর আগে গতবছর ২৩ আগস্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি মো: আমির হোসেন চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। সম্প্রতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট, আপিল বিভাগ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অন্তত: ১৩ জন বিচারপতি করোনা আক্রান্ত হলেও তাদের প্রায় সবাই সুস্থ হয়ে ওঠেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতালে বিচারপতি শাহিনূর ইসলাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ