Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনায় ১১৩০ মেগাওয়াট দু’টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

এটিএম রফিক, খুলনা থেকে : খুলনার শিল্প শহর খালিশপুরে দু’টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। গোয়ালপাড়া পাওয়ার হাউজ এলাকায় পিডিবি’র তত্ত¡াবধানে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি ৩৩০ মেগাওয়াটের এবং নিউজপ্রিন্ট মিলের অভ্যন্তরে উৎপাদন কেন্দ্রটি ৮শ’ মেগাওয়াটের। নিউজপ্রিন্টের কেন্দ্রটির মালিকানা নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড’র। এ বছরই বিদ্যুৎ কেন্দ্র দু’টির নির্মাণ কাজ শুরু হবে।
পিডিবি’র সূত্র জানান, গোয়ালপাড়া পাওয়ার হাউজ এলাকায় ১০ একর জমির ওপর ৩৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণের জন্য একনেকের বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে। গেল বছরের ১৭ নভেম্বর চীনের হারবিন এবং ইটার্নি চায়না জয়েন্ট ভেঞ্চার কোম্পানি বিদ্যুৎ কেন্দ্র’র জন্য পিডিবি’র সঙ্গে চুক্তিবদ্ধ হয়। চীনের এক্সিম ব্যাংক ৩ হাজার ২৫৪ কোটি টাকা এবং পিডিবি এক হাজার ২৪০ কোটি টাকা বিনিয়োগ করবে। এ বছরের ফেব্রæয়ারি-মার্চ নাগাদ নির্মাণ কাজ শুরু হবে। গ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তরল গ্যাস প্রক্রিয়াজাত করে প্রাকৃতিক গ্যাসে রূপান্তরিত করা হবে। খুলনার বিদ্যুৎ কোম্পানিতে গ্যাস সংযোগে বিলম্ব হলে ডিজেল ব্যবহার করা হবে। গ্যাস টারবাইনের জন্য এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ৫৪০ দিন এবং গ্যাস ও বাষ্পচালিত কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টের জন্য ৯শ’ দিন সময় নির্ধারণ করা হয়েছে। গ্যাস ব্যবহার হলে এ কেন্দ্র থেকে প্রতিদিন ৩৫৭ মেগাওয়াট এবং ডিজেল ব্যবহার হলে ৩৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।
পিডিবি’র খুলনাস্থ ম্যানেজার (অপারেশন) রেজাউল করিম জানান, চীনের প্রকৌশলীরা এ প্রকল্প নির্মাণে কারিগরি সহযোগিতা দেবে। ইতিমধ্যে তারা কয়েকদফা গোয়ালপাড়া এলাকা পরিদর্শন করেন। খুলনা নিউজপ্রিন্ট মিলের প্রশাসনিক বিভাগের প্রধান মো. নূরুল্লা বাহার জানান, ৫০ একর জমির ওপর নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড বাংলাদেশ নামক প্রতিষ্ঠানের সাথে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য পিডিবি চুক্তিবদ্ধ হয়েছে। ৮শ’ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ চলছে। বিদ্যুৎ বিভাগের সূত্র জানান, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে গেল মাসের এক সভায় খুলনা নিউজপ্রিন্ট মিলের ৫০ একর জমির মূল্য নির্ধারণে আট সদস্যের কমিটি গঠন করা হয়। শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব সুরাইয়া পারভীন শেলী’র স্বাক্ষরিত দাপ্তরিক পত্রে উল্লেখ করা হয়েছে, শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব (বিরা) কে সভাপতি ও বিসিআইসি’র একজন প্রতিনিধিকে কমিটির সদস্য সচিব করা হয়েছে। অন্যান্য সদস্যরা হচ্ছেন বিদ্যুৎ বিভাগ, ভূমি মন্ত্রণালয়, জেলা প্রশাসক, জেলা রেজিস্ট্রার, গণপূর্ত বিভাগ ও বনবিভাগের একজন করে সদস্য। এই দাপ্তরিক পত্রে প্রয়োজনে সদস্য কো-অপ্ট করার সুযোগও রাখা হয়েছে। বর্তমান বাজারদরের আলোকে উল্লিখিত পরিমাণ জমির মূল্য নির্ধারণ করে ২১ কার্যদিবসের মধ্যে শিল্প মন্ত্রণালয়ে পাঠানোর পরামর্শ দেয়া হয়েছে। উল্লিখিত পরিমাণ জমির ওপরে ৮শ’ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বেসরকারি পর্যায়ের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য সরকারের সাথে চুক্তি হয়েছে।



 

Show all comments
  • আবু মোহাম্মদ রাশেদ ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৪৩ পিএম says : 0
    এখানে আমাকে একটি কাজ দেওয়ার যাবে???
    Total Reply(0) Reply
  • Md.Shahin Miah ১২ ডিসেম্বর, ২০২২, ৬:৪৫ পিএম says : 0
    I am diploma in electrical engineer.I have 9 year's experience in electrical site.Please give me a job in this site.
    Total Reply(0) Reply
  • Mahbub Hossain ১৯ জানুয়ারি, ২০২৩, ৭:০৫ পিএম says : 0
    I am piping fiter,, work in Samsung company now working in site 718mgw sicale Power plant Meghna ghat, Sonargaon, Narayanganj.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্যোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ