Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

হ্যারি-মেগান আমন্ত্রিত চার্লসের রাজ্যাভিষেকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

সিংহাসন ছেড়ে যুক্তরাষ্ট্রে বসবাসরত ব্রিটেনের প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন। অভিষেক অনুষ্ঠান হবে আগামী মে মাসে। তবে হ্যারি ও মেগান এখনও সিদ্ধান্ত নেননি তারা এ অনুষ্ঠানে যোগ দেবেন কিনা। স্টেটসম্যানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের সেপ্টেম্বরে রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার পুত্র চার্লস তৃতীয় রাজকীয় ঐতিহ্য অনুসারে রাজা হন। তবে আগামী ৬ মে আনুষ্ঠানিকভাবে তার মুকুট পরানো হবে। ব্রিটেনের প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল যারা সিংহাসন ছেড়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। রাজা চার্লস তৃতীয় এর কনিষ্ঠ পুত্র হ্যারি ও তার স্ত্রীকে এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে কিনা তা নিয়ে গুজব ছড়িয়ে পড়ে।

এর মধ্যেই হ্যারি ও মেগানের এক মুখপাত্র সানডে টাইমসকে জানিয়েছেন, রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানের জন্য দম্পতিকে আমন্ত্রণ জানানো হয়েছে। রাজকীয় কার্যালয় থেকে তাদের আমন্ত্রণ জানিয়ে একটি ই-মেইল পাঠানো হয়েছে। এর আগে তারা রাজপরিবারের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগও করেছিলেন। এ সপ্তাহে খবর ছড়িয়েছে, হ্যারি ও মেগানকে ব্রিটিশ রাজপরিবারের বাড়ি উইন্ডসর ক্যাসেল ছেড়ে যেতে বলা হয়েছে। বছরের শেষ নাগাদ, তাদের আর যুক্তরাজ্যে থাকার নিজস্ব জায়গা থাকবে না। রানী দ্বিতীয় এলিজাবেথ হ্যারি ও মেগানকে তাদের বিয়ের সময় এ বাড়িটি উপহার দিয়েছিলেন।

হ্যারি ও মেগান যুক্তরাষ্ট্রে যাওয়ার পর থেকে খুব বেশি যুক্তরাজ্যে যাননি। তবে, তারা সেপ্টেম্বরে রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়েছিলেন। ৬ মে রাজা চার্লসের রাজ অভিষেক অনুষ্ঠানে বিশ্বের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত হবেন। সূত্র : স্টেটসম্যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ