Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে কয়লা তাপবিদ্যুৎ খাতের উন্নয়ন করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

রাশিয়ার তাতারস্তান অঞ্চলের উদ্যোক্তারা আফগানিস্তানে কয়লা তাপবিদ্যুৎ খাতের উন্নয়নের বিষয়ে একটি স্মারকলিপিতে স্বাক্ষর করেছেন, আফগানিস্তানে রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ঝিরনভ সোমবার প্রকাশিত ইজভেস্টিয়ার জন্য একটি সাক্ষাতকারে বলেছেন। ‘এক মাস আগে, তাতারস্তান প্রজাতন্ত্রের ব্যবসায়ীরা কাবুলে আফগানিস্তানে কয়লা তাপবিদ্যুৎ খাতের উন্নয়নের বিষয়ে একটি স্মারকলিপিতে স্বাক্ষর করেছেন। এটি ইরান ও পাকিস্তানের সাথে একটি ত্রিপক্ষীয় প্রকল্প,’ তিনি বলেন।
দূত উল্লেখ করেছেন যে, রাশিয়ান পাইপ উৎপাদনকারীরা তুর্কমেনিস্তান থেকে পাকিস্তান ও ভারত পর্যন্ত গ্যাস পাইপলাইনের আফগান অংশ নির্মাণে যোগ দিতে প্রস্তুত। এর আগে রুশ কোম্পানিগুলো এই পাইপলাইনের তুর্কমেন অংশের মানসম্মত নির্মাণ নিশ্চিত করেছিল। এছাড়াও, রাশিয়ান প্রকৌশলীরা কাবুলের বয়লার হাউস, হিটিং নেটওয়ার্ক, পানি সরবরাহ ব্যবস্থা, পাওয়ার সাবস্টেশন পরিদর্শন করেছেন এবং ইউটিলিটি সিস্টেম পুনরুদ্ধারের জন্য একটি পরিকল্পনা প্রস্তুত করেছেন। রাশিয়ার বিশেষজ্ঞরাও উজবেকিস্তান থেকে আফগানিস্তান হয়ে পাকিস্তান পর্যন্ত রেলপথ নির্মাণের প্রযুক্তিগত গ্রুপে অংশ নেন।

‘আফগান শহরগুলিতে জনসাধারণের জন্য আধুনিক চিকিৎসা পরীক্ষাগার স্থাপনের একটি প্রকল্প প্রস্তুত করা হচ্ছে। আমাদের ব্যবসায়ীরাও সালাং টানেলের আধুনিকীকরণে অংশ নিতে পারে। আফগানিস্তানের সাথে সহযোগিতার জন্য ব্যবসায়িক পরিষদও কাজ করছে,’ জিরনভ ইজভেস্টিয়াকে বলেছেন। এসবই রাশিয়া ও আফগানিস্তানের মধ্যে বাণিজ্যের পরিমাণকে প্রভাবিত করে। রাষ্ট্রদূতের মতে, এক বছরে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৪০ শতাংশ বেড়েছে।

‘অর্থনীতিতে সহযোগিতা চলছে, এটি বাণিজ্যিক চুক্তির উপর ভিত্তি করে বাজার দ্বারা চালিত। আমাদের দৃষ্টিভঙ্গি বোঝায় যে এ সহযোগিতা অবশ্যই পারস্পরিকভাবে উপকারী হতে হবে এবং রিটার্ন দৃষ্টিকোণ থেকে ব্যবসায়িক চেনাশোনাগুলির জন্য আকর্ষণীয় হতে হবে,’ আফগান খনিজগুলির সাথে রাশিয়ান তেল বিনিময়ের জন্য একজন আফগান মন্ত্রীর প্রস্তাবের বিষয়ে জিরনভ উল্লেখ করেছেন। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ