Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মদিনায় জামাল ভূঁইয়াদের প্রথম অনুশীলন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ৯:০৮ পিএম

মার্চের ফিফা উইন্ডোতে ঘরের মাঠে একটি ত্রিদেশী টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ২০ থেকে ২৮ মার্চ পর্যন্ত ফিফা উইন্ডো। এই সময়ের মধ্যে সিলেটে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের খেলা। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নেবে ব্রুনাই ও সিশেলস। টুর্নামেন্টকে সামনে রেখে প্রস্তুতি ক্যাম্প করতে এখন সউদী আরবের মদিনায় অবস্থান করছেন ২৭ সদস্যের জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডের ২৫ ফুটবলার। সোমবার মরুর বুকে প্রথম দিনের অনুশীলনে নামবেন জামাল ভূঁইয়ারা। এদিন মদিনায় স্থানীয় সময় বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টায় পর্যন্ত অনুশীলন করবে বাংলাদেশ দল। মদিনা থেকে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট জানায়, দলের সব সদস্য নিরাপদেই মদিনায় পৌঁছেছেন। সবাই সুস্থ আছেন। এখন মদিনার আবহাওয়া ঢাকার মতই। ফলে অনুশীলনে ফুটবলারদের তেমন সমস্যা হয়নি।

ত্রিদেশীয় টুর্নামেন্টকে সামনে রেখে অনুশীলন ক্যাম্প করতে দুইভাগে ভাগ হয়ে সউদী আরবে গেছে জাতীয় দল। যার প্রথম ভাগ স্প্যানিশ প্রধান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার নেতৃত্বে গত শনিবার রাত সোয়া ১টায় ঢাকা থেকে রওয়ানা হয়ে পরের দিন সকালে সউদী আরবের রাজধানী রিয়াদে পৌঁছায়। এরপর সেখান থেকে মদিনায় যায় বাংলাদেশ দলের বহর। এই বহরে ক্যাবরেরা ও ফিটনেস কোচ ইভান রাজলগ ছাড়াও ছিলেন ১১ ফুটবলার। এরা হলেন- আনিসুর রহমান জিকো, সাদ উদ্দিন, রিমন হোসেন, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, তপু বর্মণ, মাশুক মিয়া জনি, সোহেল রানা, রাকিব হোসেন, সুমন রেজা ও মতিন মিয়া।

ক্যাম্পে ডাক পাওয়া ২৭ ফুটবলারের মধ্যে একজন তারিক কাজী ফিনল্যান্ড থেকে সরাসরি মদিনায় দলের সঙ্গে যোগ দিয়েছেন। বাকি ১৫ ফুটবলারের মধ্যে ১৩ জনকে নিয়ে জাতীয় দলের ম্যানেজার মো. ইকবাল হোসেন রোববার রাতে সউদী আরবে রওনা হয়ে সোমবার স্থানীয় সময় বেলা ৩টায় মদিনায় পৌঁছান। এই বহরে শেখ রাসেল ক্রীড়া চক্রের ফরোয়ার্ড ইব্রাহিম ও পুলিশ ফুটবল ক্লাবের রবিউল হাসানের যাওয়ার কথা থাকলেও পাসপোর্ট সমস্যার কারণে যেতে পারেননি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) দায়িত্বশীল সূত্রে জানা গেছে, এ দুইজন কয়েকদিন পরে সউদী আরব যাবেন। দ্বিতীয় বহরে অধিনায়ক জামাল ভূঁইয়া ছাড়াও ছিলেন শহিদুল আলম সোহেল, আলমগীর মোল্লা, রহমত মিয়া, সোহেল রানা, ফয়সাল আহমেদ ফাহিম, এলিটা কিংসলে, হেমন্ত ভিনসেন্ট, মিতুল মারমা, মজিবুর রহমান জনি, মেহেদী হাসান শ্রাবন, আমিনুর রহমান সজিব ও শাহরিয়ার ইমন।

এদিকে জাতীয় দলের কোচিং স্টাফে যোগ হওয়া নতুন তিন বিদেশি সহকারী কোচ ডেভিড গোমেজ, গোলরক্ষক কোচ মিগুয়েল আনিদো এবং ফিজিও যোগেশ্বর সেন্তিকুমারের রোববার মদিনায় ক্যাম্পে যোগ দিয়েছেন বলে জানিয়েছে বাফুফে।

১৬ মার্চ অনুশীলন ক্যাম্প শেষ করে দেশে ফিরবে বাংলাদেশ দল। এরপরই ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে সিলেটে চলে যাবে তারা। সিলেট জেলা স্টেডিয়ামে টুর্নামেন্টের ম্যাচ ডে যথাক্রমে ২২, ২৫ ও ২৮ মার্চ। বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ব্রুনাইয়ের বিপক্ষে এবং দ্বিতীয় ম্যাচ সিশেলসের বিপক্ষে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ