Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

শরণার্থী সমস্যা মেটাতে মরিয়া ব্রিটেন, নতুন আইন পাশের পরিকল্পনা সুনাক প্রশাসনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ৮:২৭ পিএম | আপডেট : ৮:৩৮ পিএম, ৬ মার্চ, ২০২৩

বেআইনি শরণার্থীদের রুখতে এবার নতুন আইন প্রণয়ন করতে চলেছে ব্রিটেনের সরকার। ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ঋষি সুনাক সাফ জানিয়ে দেন, বেআইনিভাবে ব্রিটেনে ঢুকলেও সেদেশে থাকতে পারবেন না শরণার্থীরা। স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্রেভারম্যান বলেন, শরণার্থী সমস্যার স্থায়ী সমাধান চান ব্রিটেনবাসী। প্রসঙ্গত, গত এক বছরে প্রায় ৪৫ হাজার শরণার্থী বেআইনিভাবে ইংলিশ চ্যানেল পেরিয়ে ব্রিটেনে ঢোকার চেষ্টা করেছেন বলে জানা গিয়েছে।

বিখ্যাত সংবাদপত্র সানের সূত্রে জানা গিয়েছে, শরণার্থী সমস্যা ঠেকাতে কয়েকদিনের দিনের মধ্যেই নতুন আইন প্রণয়ন করবে ব্রিটিশ সরকার। এই প্রসঙ্গে রবিবার পার্লামেন্টে দাঁড়িয়ে ঋষি বলেন, ‘চিরদিনের জন্য বেআইনি অনুপ্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি আমি। করদাতা ব্রিটেনবাসীর উপর শরণার্থীদের ভার চাপিয়ে দেয়া অত্যন্ত অন্যায়। এটা বন্ধ করতে হবে। সকলে জেনে রাখুন, ভুল করেও যদি ব্রিটিশ সীমান্ত পেরিয়ে কেউ ঢুকে পড়েন, তাহলেও এই দেশে তাদের থাকা হবে না।’

ঠিক কী আইন আনতে চলেছে ব্রিটিশ সরকার? সূত্রের খবর, নতুন আইন মোতাবেক শরণার্থী বোঝাই নৌকাগুলিকে ব্রিটিশ সীমানা পেরিয়ে ঢোকার অনুমতিই দেয়া হবে না। তবে নিজেদের দেশে ফিরে যেতে হবে না শরণার্থীদের। তৃতীয় কোনও নিরাপদ দেশে তাদের পাঠিয়ে দেয়া হবে। তবে কোন দেশে শরণার্থীদের পাঠানো হবে, কীভাবে তারা সেই তৃতীয় দেশে পৌঁছবেন, সেই নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। শরণার্থী সংক্রান্ত সিদ্ধান্ত কীভাবে নেয়া হবে, তা নিয়েও আলোকপাত করা হয়নি নয়া আইনে।

প্রসঙ্গত, ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের অন্যতম প্রধান চ্যালেঞ্জ ছিল শরণার্থী সমস্যার সমাধান করা। তার পূর্বসূরি বরিস জনসনের পরিকল্পনা ছিল, ব্রিটেনের শরণার্থীদের রোয়ান্ডায় পাঠিয়ে দেয়া হবে। তবে ইউরোপীয় মানবাধিকার আদালতের নির্দেশে বানচাল হয় সেই পরিকল্পনা। এবার কি আইন প্রণয়নের মাধ্যমে সেই পথেই হাঁটতে চাইছে সুনাকের প্রশাসন, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে বিশেষজ্ঞ মহলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ