Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওআইসি-তে অধিকৃত কাশ্মীর প্রসঙ্গ তুলল তুরস্ক! ক্ষুব্ধ ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ৭:২৩ পিএম

অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন বা ওআইসি-তে অধিকৃত জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কথা তুলল তুরস্ক। যা নিয়ে অসন্তুষ্ট নয়াদিল্লি।

ইসলাম ধর্মাবলম্বী দেশগুলোর যৌথ মঞ্চ ওআইসি। এ মঞ্চে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা বরাবর নাপসন্দ ভারতের। তাই তুরস্কের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছে ভারত। দিল্লি আগেও জানিয়েছেন, ওআইসি বরাবর ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলায়, যা কোনওভাবেই মেনে নেয়া হবে না।

প্রসঙ্গত, দিনকয়েক আগেই জাতিসংঘের মঞ্চে ভারতের প্রতিনিধি সীমা পূজানি বিষয়টির প্রসঙ্গ তুলে তীব্র সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। এ সংক্রান্ত বিষয়ও ভারতের অভ্যন্তরীণ। পাকিস্তান ভারতের জমি বেআইনিভাবে দখল করে রেখেছে। ওআইসি তাদের সদস্য পাকিস্তানকে বলুক রাষ্ট্র-সমর্থিত সন্ত্রাস বন্ধ করে ভারতকে দখল করা কাশ্মীরের অংশ ফিরিয়ে দিতে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভূমিকম্পের পরই ৭ ফেব্রুয়ারি মোদির নির্দেশে বিপর্যয় মোকাবিলা বাহিনীর বিশেষ দল তুরস্কে যায়। প্রায় দু’সপ্তাহ উদ্ধারকাজ চালানোর পর ভারতে ফিরে এসেছে সেনাবাহিনীর সদস্যরা। সেই উপকারের মাসখানেক পরেই কাশ্মীর প্রসঙ্গ তুলে তুরস্ক বুঝিয়ে দিল, সম্পর্ক যতই ভাল হোক, তারা সবসময় অধিকৃত কাশ্মীরের জনগণকে সমর্থন দিয়ে যাবে। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ