Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার সম্রাট আওরঙ্গজেবের কবর সরানোর দাবি ভারতের হিন্দুত্ববাদীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ৭:০৫ পিএম

আওরঙ্গবাদের নাম বদলে ছত্রপতি শম্ভুজিনগর করার দাবিতে আগেই আন্দোলন করেছিলেন তিনি। এবার আওরঙ্গবাদ থেকে মুঘল সম্রাট আওরঙ্গজেবের কবর সরানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখবেন বলে জানালেন একনাথ শিণ্ডে শিবিরের শিব সেনা নেতা সঞ্জয় শিরসাত।

ইতিমধ্যে আওরঙ্গবাদের নাম বদল নিয়ে প্রতিবাদে শুরু করেছে আসাদউদ্দিন ওয়েইসি-র দল এআইএমআইএম। সেই বিক্ষোভকে ‘বিরিয়ানি পার্টি’ বলে কটাক্ষ করেছেন সঞ্জয়। অন্যদিকে গত ৪ মার্চ থেকে শহরের নাম বদলের প্রতিবাদে জেলা প্রশাসনের দপ্তরের সামনে অনশন বসেছেন স্থানীয় এআইএমআইএম বিধায়ক ইমিতিয়াজ জলিল। এই বিষয়ে একটি সংবাদমাধ্যমকে সঞ্জয় বলেন, ‘এটা কোনও প্রতিবাদই নয়, বরং বিরিয়ানি পার্টি। সেই ফটো ভাইরালও হয়েছে। শহরের নাম বদলে আওরঙ্গবাদের মুসলিম বাসিন্দাদের কোনও সমস্যা নেই।’ ওয়েসির দলকে কটাক্ষ করে শিব সেনা নেতা বলেন, ‘হায়দরাবাদের লোকেদের সমস্যা রয়েছে’।

শিব সেনা নেতার আরও দাবি, আওরঙ্গবাদ থেকে আওরঙ্গজেবের কবর সরিয়ে ফেলতে হবে। বলেন, ‘আমি এ বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখব। তাছাড়া জলিল এলাকার শান্তি নষ্ট করছে। এ বিষয়ে পুলিশ কমিশনারের সঙ্গে কথা বলব।’

ইতিমধ্যে কেন্দ্রের বিজেপি সরকার আওরঙ্গবাদের নাম ছত্রপতি শম্ভুজিনগর এবং ওসমানাবাদের নাম ধারাশিব করার প্রস্তাবকে অনুমোদন দিয়েছে। উল্লেখ্য, মুঘল সম্রাট আওরঙ্গজেবের নাম থেকেই শহরের নামকরণ হয়েছিল আওরঙ্গবাদ। অন্যদিকে ওসমানাবাদের নামকরণ হয়েছিল হায়দরাবাদের বিশ শতকের এক শাসকের নামে। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ