Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে শক্তিশালী টর্নেডোর আঘাত

নিহত ১০ বিদ্যুৎহীন ১০ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের কেনটাকি, মিশিগান এবং দক্ষিণ ও মধ্য-পশ্চিমের অঙ্গরাজ্যে আঘাত হেনেছে শক্তিশালী টর্নেডো। দশজনের মৃত্যুর খবর পাওয়া গেছে এ টর্নেডোতে। ১০ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছেন। এছাড়া, ক্যালিফোর্নিয়ায় সাম্প্রতিক সময়ের মধ্যে রেকর্ড পরিমাণ বৃষ্টি ও তুষারপাত হয়েছে।
স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে ঘণ্টায় ১১২ কিলোমিটার বেগে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে টর্নেডো আঘাত হেনেছে। প্রবল বাতাসে অঙ্গরাজ্যটির অবকাঠামো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। উপড়ে যায় গাছপালা। সেখানে এ রিপোর্ট লেখা পর্যন্ত বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে তিন লাখের বেশি মানুষ। ঝড়ে পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় বাসিন্দাদের ভোগান্তি বেড়েছে।
টর্নেডোর পরও অঙ্গরাজ্যটিতে ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বৈরী আবহাওয়ার কারণে টেক্সাসের ডালাস বিমানবন্দরে বাতিল করা হয়েছে প্রায় চারশ’ ফ্লাইট। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।
কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার বলেছেন, রাজ্যে ৭০ মাইল প্রতি ঘণ্টারও বেশি বেগে বাতাসের ঝড় এবং আকস্মিক বন্যার ফলে ঝড়ের ফলে কমপক্ষে পাঁচজন কেনটাকিবাসী মারা গেছে। অ্যালাবামায় গাছ পড়ে তিনজন নিহত হয়েছে এবং আরকানসাস, মিসিসিপি এবং টেনেসিতেও ঝড়জনিত মৃত্যুর খবর পাওয়া গেছে বলে অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে। টর্নেডার প্রভাব পড়েছে লুইজিয়ানা অঙ্গরাজ্যের। সেখানে ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি ভবন ও গাড়ি।
মার্কিন আবহাওয়া বিভাগ জানিয়েছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সিয়েরা নেভাদা পবর্তমালায় শুক্রবার সাম্প্রতিক সময়ের চেয়ে দ্বিগুণ পরিমাণ বৃষ্টি ও তুষারপাত রেকর্ড করা হয়েছে।
ডেট্রয়েট এলাকার কিছু অংশ জুড়ে ১০ ইঞ্চিরও বেশি তুষার পড়েছে, যেখানে পরিষেবা প্রদানকারী ডিটিই এবং কনজিউমার এনার্জি ইতোমধ্যেই ফেব্রুয়ারিতে বিদ্যুৎ বিভ্রাটের জন্য সমালোচনার মুখোমুখি হয়েছিল।
আনুমানিক ২৭৮,০০০ ডিটিই এনার্জি গ্রাহকরা শনিবার বিকেল পর্যন্ত বিদ্যুৎবিহীন ছিল, যা মিশিগান জুড়ে পরিবারগুলোকে পাবলিক লাইব্রেরি এবং উষ্ণায়ন কেন্দ্রে নিয়ে যায়। অ্যান আর্বরের ক্রিসি এবং ভিন্স ও’নিল ফেব্রুয়ারির শেষের দিকে পাঁচ দিন বিদ্যুৎ ছাড়াই বেঁচে ছিলেন এবং তারপরে শুক্রবার রাতে এটি দ্বিতীয়বার হারিয়েছিলেন। ১৩, ১১, ৮ এবং ৪ বছর বয়সী চার সন্তানের মা ক্রিসি ও’নিল বলেছেন, তার পরিবার তাদের বৈদ্যুতিক চুলা ব্যবহার করতে না পারায় প্রচুর রেস্তোরাঁর ডিনার থাকা সত্ত্বেও বাড়িতে ক্যাম্পিং করার মতো বিভ্রাটের সাথে আচরণ করেছিল।
ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, উত্তর-পূর্বে ঝড়ের পর সোমবার থেকে মার্চের শুরু পর্যন্ত একটি ‘অযৌক্তিকভাবে উষ্ণ’ সময় থাকবে। সংস্থাটি ডেট্রয়েট এলাকার জন্য সপ্তাহান্তে ‘আরো শান্ত’ আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে।
পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের আরেকটি সিস্টেম ক্যালিফোর্নিয়ায় প্রচুর পরিমাণে তুষার ফেলা অব্যাহত রেখেছে, যেখানে এ সপ্তাহান্তে সিয়েরা নেভাদাতে কয়েক ফুট তুষার পড়ার আশা করা হচ্ছে। সূত্র : ওয়াশিংটন পোস্ট ও এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ