Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রহস্যময় বেগুনি মধু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

মধুর রঙ সাধারণত বাদামী বা কিছুটা হালকা হয়, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনা রাজ্যে একটি রহস্যময় বেগুনি মধু পাওয়া যায়। উত্তর ক্যারোলিনার স্যান্ডস হিল এলাকাকে বলা হয় পৃথিবীর একমাত্র জায়গা যেখানে মৌমাছিরা বেগুনি মধু উৎপাদন করে। বিভিন্ন উপাদান এবং উপাদানের সমন্বয়ে গঠিত এ মধুতে আঠালো বৈশিষ্ট্য রয়েছে এবং বিভিন্ন কোণ থেকে দেখলে রঙ পরিবর্তন হয় এবং এর স্বাদ মানুষের মতো মধুর মতো মিষ্টি নয়।
শকুন মৌমাছিতে উৎপাদিত খুব দামী কিন্তু তেতো করবুসুলু মধু থেকে ম্যাট মধু পর্যন্ত। এছাড়াও, বিশেষজ্ঞরা যারা বছরের পর বছর ধরে বিভিন্ন ধরনের মধু বিশ্লেষণ করেছেন তারাও অস্বাভাবিক মধু লক্ষ্য করেছেন।
তবে, এসব মধুর কোনোটিই উত্তর ক্যারোলিনায় উৎপাদিত বেগুনি মধুর মতো নয়। এটি একটি বিশেষ ধরনের মধু বলে মনে হয় এবং সারা বিশ্বের মৌমাছি পালনকারীদের এবং মৌমাছি পালনকারীদের জন্য অনেক কিছু রয়েছে। কিন্তু অত্যন্ত দুর্লভ এ মধু একেবারেই খাঁটি ও নির্ভেজাল। বেগুনি মধু অ্যাম্বার মধুর চেয়ে মিষ্টি, কিন্তু একটি হালকা স্বাদ আছে। সূত্র : জে এন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ