Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতিহাস-ঐতিহ্যে ফারসি গালিচা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৬:৪২ পিএম

বিশ্বের উচ্চ-মানের গালিচা প্রসঙ্গ আসলে ফারসি কার্পেট নামটি সবার আগে আসে। ইরান ভ্রমণের সময় বাড়িতে নেওয়ার জন্য অন্যতম সেরা পার্সিয়ান স্যুভেনির হিসেবে ফারসি গালিচাকে বিবেচনা করা হয়।

১৭শতকে প্রায় ৭০ জন ডাচ শিল্পী তাদের চিত্রকর্মে ফারসি গালিচার উপস্থাপনা অন্তর্ভুক্ত করেন। তারা মূলত উত্তর-পশ্চিম পারস্য থেকে উদ্ভূত গালিচার ধরণগুলো উপস্থাপন করে। ইরানিকাঅনলাইন বিশ্বে কার্পেটের ইতিহাস সম্পর্কে এই প্রতিবেদন প্রকাশ করেছে।

পারস্য বহু শতাব্দী ধরে রঞ্জকের জন্য বিখ্যাত। উদাহরণস্বরূপ, ৯৮৭/১৫৭৯ এর দিকে একজন ইংরেজকে পার্সিয়ান পদ্ধতিতে উল এবং সিল্কের রঞ্জনবিদ্যা শিখতে পাঠানো হয়। এনসাইক্লোপিডিয়া থেকে এই তথ্য জানা গেছে।

ফারসি কার্পেটের সবচেয়ে সাধারণ নকশার বিন্যাস হচ্ছে একটি কেন্দ্রীয় ক্ষেত্র। ফারসিতে এটি 'মাটন' নামে পরিচিত। এই ক্ষেত্রটি একটি সীমানা বেষ্টিত। ফারসি ভাষায় যা ‘হাশিয়াহ’ নামে পরিচিত। নিরেট রঙের সরু ব্যান্ডগুলির সাথে পর্যায়ক্রমে প্যাটার্নযুক্ত থাকে স্ট্রাইপগুলি।

সাধারণ মোটিফগুলির মধ্যে রয়েছে মেডেলিয়ন (ফারসি ভাষায় যাকে 'তোরঞ্জ' বলে), কার্টুচ, আরাবেস্ক, বোটা (আক্ষরিক অর্থ বুশ, ঝোপ), পামেট (গোল-ই এসলিমির আক্ষরিক অর্থ 'প্যাটার্ন' বা 'আরবেস্ক ফুল') এবং রোজেট। পার্সিয়ান কার্পেটের ফিল্ড এবং সীমানা উভয় ক্ষেত্রেই এটি দেখা যায়।

পার্সিয়ান কার্পেটের সবচেয়ে বেশি ব্যবহৃত প্যাটার্নগুলি হচ্ছে- হেরাতি (আক্ষরিক অর্থ 'হেরাত থেকে'), মিনাখানি (আক্ষরিক অর্থ অজানা, সম্ভবত একটি সঠিক নাম থেকে উদ্ভূত), রেসিপ্রোকাল-ট্রেফয়েল, এস-স্টেম এবং শাহ-আব্বাসি।

ফারসি কার্পেটে যে দুটি মৌলিক ধরনের গিঁট পাওয়া যায় তা হল প্রতিসম এবং অসমমিত উভয়ই ডানদিকে বা সাধারণত বাম দিকে খোলা থাকতে পারে।

পূর্ববর্তী কার্পেট সাহিত্যে প্রতিসম গিঁটকে সাধারণত তুর্কি বা ঘিওর্দেস গিঁট বলা হত। ব্যবসায় পারসিকদের মধ্যে এই ফ্যাশনে গালিচা গিঁট দেওয়ার কৌশলটি সাধারণত 'টরকিবাফ' নামে পরিচিত। অপ্রতিসম গিঁটের জন্য সংশ্লিষ্ট পদগুলি হল ফারসি বা সেন্না এবং ‘ফারসিবাফ’।

তাঁত (দাস্তগাহ অর্থ সরঞ্জাম এবং দার অর্থ পোল) হল সেই ফ্রেম যার উপর কার্পেট বোনা হয়।

ইরানে তাঁতগুলি অনুভূমিকভাবে বা উল্লম্বভাবে স্থাপন করা হয়। অনুভূমিক তাঁতের প্রান্তগুলি (ফারসিতে 'রু-জমিনি') সাধারণত মাটিতে খোঁপা করা হয় এবং কখনও কখনও পার্শ্বগুলিও এমনটি করা হয়। এগুলি দ্রুত ভেঙে ফেলা যায় এবং সহজেই পরিবহন করা যায়।

আরও সাধারণভাবে ব্যবহৃত হয় উল্লম্ব (ফারসিতে ‘দিভারি’) তাঁত। যার উপরের এবং নীচের বীমগুলি দুটি খাড়া খুঁটি বা পোস্ট দ্বারা সংযুক্ত থাকে বা ওয়ার্করুমের পাশের দেয়ালে (ফারসিতে কারগাহ) গর্তে লাগানো হয়।

সূত্র: মেহর নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ