Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

পঞ্চগড়ে কাদিয়ানী জলসা নিয়ে সৃষ্ট সঙ্কট নিরসনে উদ্যোগ নেয়া হয়নি

১০০ শীর্ষ আলেমের বিবৃতিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৬:১৫ পিএম

পঞ্চগড়ে কাদিয়ানী জলসাকে কেন্দ্র করে সৃষ্ট সঙ্কট সুষ্ঠভাবে সমাধান করার উদ্যোগ নেয়া হয়নি। কিন্ত তা না করে হিংস্র পদ্ধতিতে তারা জনতার সাথে নির্মমতা করেছে। নির্বিচারে গুলি চালিয়েছে। জনতাকে হত্যা করেছে। অতএব,ঘটনার দায় সম্পূর্ণ সরকারের। এজন্য অন্য কারো উপর দায় চাপিয়ে তৌহিদীজনতাকে কোন রকম হয়রানি করা হলে দেশব্যাপী তীব্র আন্দোলন গড়ে তোলা হবে। উলামায়ে কেরাম সতর্ক করে দিয়ে বলেন, গুলি করে হত্যা করে খতমে নবুওয়াতের আন্দোলনকে দমানো যাবে না। বরং কাদিয়ানিদের অমুসলিম ঘোষণার দাবি প্রতিনিয়ত জোড়দার হবে। আজ রোববার একশত শীর্ষ আলেম যৌথ বিবৃতিতে এসব কথা বলেন। নেতৃবৃন্দ বলেন, প্রতিফোটা রক্ত হাজার গুণ শক্তি হয়ে খতমে নবুওয়াতেরদাবি নিয়ে ঈমানদারদরা রাজপথে নেমে আসবে। পঞ্চগড়ে হতাহত ও শহীদ পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দিতে হবে।
আহতদের সরকারি খরচে সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। সারা দেশে কাদিয়ানীদের সকল অপতৎপরতা বন্ধ ঘোষণা করতে হবে এবং অচিরেই কাদিয়ানীদের অমুসলিম ঘোষণা করে জাতীয় সংসদে আইন পাশ করতে হবে। বিবৃতি প্রদানকারী শীর্ষ আলেমগণ হলেন, আল্লামা মোহাম্মদ ইয়াহইয়া, মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীমপীর সাহেব চরমোনাই, আমীরে শরিয়ত আল্লামা আতাউল্লাহ, আল্লামা ওসমান ফয়জী, মাওলানা শায়খ আহমদ, মুফতি মিজানুর রহমান সাঈমা ওলানা সালাহ উদ্দিন, মুফতি হাবিবুর রহমান কাসেমী, মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম শায়েখে চরমোনাই, মাওলানা উবায়দুর রহমান খান নদভী ,মাওলানা ওবায়দুল্লাহ হামযা, আল্লামা মুফতি ইমাদ উদ্দিন, মুফতি ফয়জুল্লাহ, ড. আ ফ ম খালিদ হোসাইন, মাওলানা আশরাফ আলী নিজামপুরী, মুফতি হিফজুর রহমান, আল্লামা মুহিবুল্লাহিল বাকী আন নদভী, মাওলানা মোবারক উল্লাহ, প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, মাওলানা মোহাম্মদ আলী, মাওলানা আবুল বাশার নোমানী, মাওলানা আবুল বাশার, মাওলানা সাইফুল ইসলাম মাওলানা আব্দুল হক আজাদ, মাওলানা নূরুল হুদা ফয়েজী, মুফতি ওমর ফারুক সন্দ্বীপি, আল্লামা মাহবুবুল হক কাসেমী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ