Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিরামিডের ভেতর করিডোর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

পিরামিড আবিষ্কার হয়েছে বহু বছর। মিসরের রাজারানিদের সমাধিসৌধগুলোর পরতে পরতে লুকিয়ে রয়েছে নানা রহস্য। তার বেশ কিছু আবিষ্কার করা গেছে, আরো বহু জিনিসই রয়ে গেছে লোকচক্ষুর আড়ালে। সম্প্রতি ৪ হাজার ৫০০ বছর আগে তৈরি গিজার পিরামিডের ভিতর ৩০ ফুট লম্বা একটি লুকোনো করিডোরের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, নয়া এ আবিষ্কার হয়তো পিরামিডের ভিতরের আরো বহু অনাবিষ্কৃত রহস্য ভেদ করার পথ দেখাবে।

পিরামিডের রহস্যের খোঁজে ২০১৫ সাল থেকে স্ক্যান পিরামিড নামে একটি প্রকল্পের কাজ চলছিল। কোনো খননকাজ নয়, ইনফ্রারেড থার্মোগ্রাফি, ত্রিমাত্রিক সিমুলেশন এবং কসমিক রে ব্যবহার করে চলছিল কাজ। সেই কাজেই এ অসমাপ্ত করিডোরটির খোঁজ পাওয়া গেছে। গবেষকরা জানিয়েছেন, পিরামিডের ভেতর করিডোরটি তৈরি হওয়ার দুটি কারণ থাকতে পারে। এক, ভিতরে প্রবেশের মূল দরজার চারপাশে পিরামিডের ওজন পুনর্বণ্টন করে দেওয়ার জন্য, অথবা ওই করিডোর দিয়ে অন্য কোনো অনাবিষ্কৃত গোপন ঘরে পৌঁছানোর জন্য।

‘আমরা স্ক্যানিংয়ের কাজ চালিয়ে যাব, দেখব ওই করিডোরের নীচে, অথবা শেষপ্রান্তে কী আছে,’ জানিয়েছেন মিসরের সুপ্রিম কাউন্সিল অফ এন্টিকুইটির প্রধান মোস্তাফা ওয়াজিরি। তিনি আরো জানিয়েছেন, পিরামিডের অন্য একটি দিকে ফ্যারাওয়ের সমাধিঘরের ওপর আরো ৫টি ঘর আবিষ্কার করা হয়েছিল আগেই। সেগুলোও বিশালাকার পিরামিডের ওজন পুনর্বণ্টনের উদ্দেশ্যেই তৈরি করা হয়েছিল বলে মনে করছেন তারা। এমনকি, ফ্যারাওয়ের একাধিক সমাধি ঘর থাকার সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছেন না গবেষকরা। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ