Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেনেসেসের অনূর্ধ্ব-২০ দলই এখন ব্রাজিল!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আরেকটি হতাশার বিশ্বকাপ শেষ করে আবারও নামতে যাচ্ছে মাঠে। কাতার বিশ্বকাপে দল ব্যর্থ হওয়ার দায় কাঁধে নিয়ে ব্রাজিলের ডাগআউট ছেড়েছেন তিতে। তার স্থলাভিষিক্ত হয়েছেন অন্তঃবর্তীকালীন কোচ র‌্যামন মেনেজেস। দায়িত্ব নিয়েই ব্রাজিল দলের আমূলে বদলে ফেলার পূর্বাভাস দিয়েছেন ব্রাজিলের অনূর্ধ্ব-২০ দলের সাবেক এই কোচ। আগামী ২৬ মার্চ মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য অনেক বদলের ২৩ জনের দল দিয়েছেন মেনেসেস। তাতে জায়গা হয়নি তারকা ফরোয়ার্ড নেইমারের।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনাল হেরে আসর থেকে ছিটকে যায় সেলেসাওরা। ওই ম্যাচে একবার জালের দেখা পেয়েছিলেন নেইমার। ওই গোলের সুবাদে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার তালিকায় গ্রেট পেলের পাশে বসেন তিনি। তবে পিএসজির হয়ে লিগ ওয়ানে লিলের বিপক্ষে খেলার সময় অ্যাঙ্কেলে চোট পান নেইমার। তাই এই ৩১ বছর বয়সী তারকা ক্লাবের খেলতে পারবেন না নতে ও বায়ার্ন মিউনিখের বিপক্ষে। শুধু তাই নয়, ওই চোটের কারণে এবার মরক্কো ম্যাচ থেকে ছিটকে গেলেন নেইমার। তাতে কিংবদন্তি পেলেকে পেছনে ফেলে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে বসার অপেক্ষা বাড়ল এই ফরোয়ার্ডের।

কাতার বিশ্বকাপে ব্রাজিলের স্কোয়াডে থাকা ১৫ জনের জায়গা হয়নি তার দলে। ফর্মে থেকেও তার মনজয় করতে না পেরে দল থেকে ব্রত্য হয়েছে আর্সেনালের গাব্রিয়েল মার্তিনেল্লি, বার্সেলোনার রাফিনিয়া, নিউক্যাসলের ব্রুনো গিমারায়েসরা। বাদ পড়েছেন অভিজ্ঞ গোলকিপার আলিসনও। নেঈমার ছারাও চোটের কারণে দলে নেই থিয়াগো সিলভা ও গাব্রিয়েল জেসুস। দলে ডাক পেয়েছেন ৯ জন নতুন মুখ, যাদের পাঁচজনই আবার মেনেজসের অধীনে খেলেছেন ব্রাজিলের অনূর্ধ্ব-২০ কোপাজয়ী দলে।

ব্রাজিলের ২৩ জনের দল : এদেরসন, মাইকায়েল, ওয়েভেরতন,আর্থুর, এমারসন রয়্যাল, আলেক্স তেয়েস, রেনান লোদি, ইবানেজ, এদের মিলিতাও, মারকিনিওস, রবার্ত রেনান, আন্দ্রে, আন্দ্রে সান্তোস, কাসেমিরো, জোয়াও গোমেজ, লুকাস পাকেতা, রাফায়েল ভেগা,আন্তোনি, হিশার্লিসন, রদ্রিগো, রনি, ভিনিসিয়ুস জুনিয়র ও ভিতর হোকি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ