Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ কী বিপত্তি! রেস্তরাঁয় পুরুষ ও মহিলা শৌচাগার চিনতে হিমশিম খদ্দেরদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ৯:০১ পিএম

প্রকৃতির ডাকে সাড়া দিতে তড়িঘড়ি শৌচাগারে ছুটলেন। কিন্তু ঢোকার আগেই থমকে গেলেন দু’মিনিট। কারণ, বুঝতে পারছেন না কোন শৌচাগারে ঢুকবেন? দরজায় ঝোলানো চিহ্ন দেখে দ্বিধাগ্রস্ত। কোনটা মহিলাদের আর কোনটা পুরুষের ব্য়বহারযোগ্য, বুঝেই উঠতে পারছেন না। কিন্তু কী এমন চিহ্ন ঝোলানো হয়েছিল শৌচাগারের দরজায়?
জয়পুরের এক দক্ষিণী রেস্তরাঁর শৌচাগার চেনার জন্য দরজায় ঝোলানো চিহ্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যেখানে দেখা গিয়েছে, দুই শৌচাগারের দরজায় টাঙানো হয়েছে দু’টি কাঠের পুতুলের আকৃতি। মহিলাদের শৌচাগারের দরজায় টাঙানো পুতুলের গায়ে রয়েছে একটি লাল চওড়া দাগ, যার মাধ্যমে শাড়িকে বোঝানোর চেষ্টা হয়েছে।
পাশের শৌচাগারের দরজার পুতুলের কোমরের কাছ থেকে একটি দাগ রয়েছে। যার মাধ্যমে পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক ‘মান্ডু’ বোঝানোর চেষ্টা করা হয়েছে। কিন্তু দু’টির পার্খক্য এতটাই সূক্ষ্ম যে তাড়াহুড়োতে বুঝে ওঠা চাপ।
আর এই শৌচাগারের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। কেউ কেউ বলছে, “পেটে এক পাত্র পড়ার পর আর ফারাক করা যাবে না।” নেটিজেনদের কারোর কারোর দাবি, “১ মিনিটের কাজের জন্য ২ মিনিট ধরবে ভাবতে হবে।” সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ