Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্লাসিকো জিতেও অস্বস্তিতে জাভি

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথমার্ধে দুর্দান্ত শুরুতে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিয়েছিল রিয়াল মাদ্রিদ। বলের দখল থেকে সুযোগ তৈরি সব মাপদ-ে এগিয়ে ছিল ঢের। তবু মলিন মুখেই মাঠ ছাড়তে হয়েছে করিম বেনজেমাদের। কোপা দেল রে সেমিফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে এদের মিলিতাওয়ের আত্মঘাতী গোলে বার্সেলোনার কাছে ১-০ ব্যবধানে হেরে গেছে মাদ্রিদ।

স্প্যানিশ সুপার কাপ ফাইনালে ৩-১ গোলে হারের প্রতিশোধ নেয়ার মোক্ষম সুযোগ পেয়েছিল আনচেলত্তির দল। ঘরের মাঠে খেলা, তার উপর বার্সেলোনা দলটিও ছিল বেশ খর্বশক্তির। লেভান্দোভস্কি-পেদ্রি-দেম্বেলেরা চোট নিয়ে মাঠের বাইরে। ম্যাচের আগেই বার্সা কোচ জাভি তো সাফ বলে দিয়েছেন, মাদ্রিদ ফেবারিট। লস ব্ল্যাঙ্কসরা শুরুটাও হল ফেবারিটের মতোই। ম্যাচ শুরুর ৩০ সেকেন্ডের মধ্যেই প্রথম আক্রমণ, দানি কারভাহালের রক্ষণচেরা পাস ধরে গোলের একেবারে হাতছোঁয়া পৌঁছে গিয়েছিলেন লুকা মদ্রিচ। তবে তার শটটি অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়ে আঘাত হানে জালের পাশে।

মদ্রিচ জাল খুঁজে না পেলেও ১২ মিনিটে ভিনিসিয়ুসের পাস থেকে কোনাকুনি শটে ঠিকই লক্ষ্যভেদ করেছিলেন বেনজেমা। কিন্তু বিধি বাম! অফসাইডের পতাকা মুছে দেয় সেই গোল। মাদ্রিদের শুরুর ঝড় কিছুটা মিইয়ে যেতে আক্রমণে ওঠে বার্সেলোনা। আর ম্যাচে নিজেদের প্রথম আক্রমণ থেকেই পেয়ে যায় জয়সূচক গোল। ফ্র্যাঙ্ক কেসির শট থিবো কোর্তোয়া কোনোরকমে আটকে দিলেও ফিরতি বল মাদ্রিদ ডিফেন্ডার মিলিতাওয়ের পায়ে লেগে প্রবেশ করে জালে। অনেকটা ধারার বিপরীতে গোল পেয়ে উচ্ছ্বাসে ভাসে বার্সেলোনা।

গোলের পর প্রথমার্ধের বাকি সময়ে মাদ্রিদকে চাপে রাখার চেষ্টা করে বার্সেলোনা। তবে বিরতির আবারও শুরু হয় মাদ্রিদের দাপট। ৪৯ এবং ৫৮ মিনিটে গোলের খুব কাছে চলে গিয়েছিলেন মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিয়ুস। তবে একবার রক্ষণ এবং অন্যবার গোলকিপার স্টেগেনের দৃঢ়তায় ভেস্তে যায় তার প্রচেষ্টা। ম্যাচের ৭২তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল বার্সাও। তবে সে যাত্রায় কেসির শট অবিশ্বাস্যভাবে তারই সতীর্থ আনসু ফাতির গায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

ম্যাচ শেষে জাভি বলেছেন, ‘এই ফলাফলে তেমন কিছুই বদলে যায়নি। এটা ১-০ মাত্র। আমরা জানি মাদ্রিদ ভালো দল, শারীরিকভাবে দারুণ। আমি এখনও মাদ্রিদকেই ফেভারিট হিসাবে দেখছি। তারা বল নিয়ে আমাদের উপর আধিপত্য বিস্তার করেছে। আমরা নিখুঁতভাবে লড়াই করতে পারতাম, তবে দলটি রক্ষণভাগে ভালো করেছে। আমরা যদি হেরে যেতাম তাহলে কিছুই ঘটত না। আমরা ফাইনাল বা কিছুতেই নই। আমরা খেলায় রয়েছি। এটা সত্য যে ফলাফল মনোবল দেয়, তবে এপ্রিলে আরেকটি ম্যাচ হবে, বিশ্রাম পেয়ে তারা সুস্থ হয়ে উঠবে। এটি একটি ক্লাসিকো এবং সর্বদা এর মর্যাদা ছিল। এই ফলাফলই সব নয়। এখনও প্রতিযোগিতা করতে করতে হবে। আমি ফলাফল নিয়ে সন্তুষ্ট, ম্যাচ নিয়ে নয়।’

১-০ গোলে পিছিয়ে থেকে আগামী ৫ এপ্রিল দিবাগত রাত দুইটায় ন্যু ক্যাম্পে সেমিফাইনালের দ্বিতীয় লেগে বার্সার মুখোমুখি হবে মাদ্রিদ। তার আগে অবশ্য ১৯ মার্চ লিগেও দেখা হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর। সে ম্যাচটিও হবে ন্যু ক্যাম্পে, রাত দুইটায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ