Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপানে ভয়ঙ্করভাবে বেড়েছে স্কুল শিক্ষার্থীদের আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

জাপানে স্কুল শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা ভয়ংকরভাবে বেড়েছে। আত্মহত্যা রোধে সরকার বিশেষায়িত হটলাইন চালু করেছে। ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। জাপানের শিক্ষা মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, গত বছর জাপানে ৫১২ জন শিশু আত্মহত্যা করেছে, যাদের বয়স ৬ থেকে ১৮ বছর। এর আগের বছর আত্মহত্যাকারী শিশুর সংখ্যা ছিল ৪৭৩ জন। গত বছর আত্মহত্যাকারী শিশুদের মধ্যে ১২ বছরের কম বয়সী ছিল ১৭ জন। তারা সবাই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ছিল। বেশির ভাগ শিশু চলন্ত ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে। কী কারণে শিশুরা আত্মহত্যা করছে তা সুনির্দিষ্টভাবে জানা না গেলেও স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, পরীক্ষায় খারাপ ফল করা ও ভবিষ্যৎ নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা থেকে ছোট ছোট শিক্ষার্থীরা আত্মহত্যা করছে। যেসব শিশু মানসিকভাবে চাপের মধ্যে রয়েছে, তাদের শনাক্ত করতে স্কুলের শিক্ষক ও অভিভাবকদের নির্দেশ দিয়েছে জাপানের শিক্ষা মন্ত্রণালয়। জাপানে মার্চ মাসে শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়। আর এ মাসেই শিক্ষার্থীদের আত্মহত্যার হার বেড়ে যায়। গত বছর মার্চ মাসে ৪৭ জন স্কুল শিক্ষার্থী আত্মহত্যা করেছিল। এ ছাড়া জুন, আগস্ট ও সেপ্টেম্বর মাসেও শিশুদের আত্মহত্যার প্রবণতা বেশি দেখা যায়। জাপানে আত্মহত্যা একটি বড় ধরনের সমস্যা। তবে ২০১৯ সালে আত্মহত্যার হার কিছুটা কমেছিল। ওই বছর ২০ হাজার ১৬৯ জন আত্মহত্যা করেছিল। সম্প্রতি আবার আত্মহত্যা বেড়েছে জাপানে। গত বছর দেশটিতে ২১ হাজার ৫৮৪ জন আত্মহত্যা করেছে, যা ২০২১ সালের চেয়ে ৫৭৭ জন বেশি। বিশেষজ্ঞরা বলছেন, করোনা মহামারি, অর্থনৈতিক সঙ্কট, মানুষের আয় কমে যাওয়া, জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া ইত্যাদি কারণে আত্মহত্যার হার বেড়েছে।



 

Show all comments
  • ash ৪ মার্চ, ২০২৩, ৬:২১ এএম says : 0
    JAPANESE PEOPLE HAVE LOTS OF WORK RELATED PRESSURE, NO SOCIAL LIFE, AFTER WORK GET DRUNK, NEXT MORNING GET UP RUN FOR WORK AGAIN, NOT MUCH FAMILY LIFE IN JAPAN
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ