Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জি২০ প্রথম সেশনের আলোচনায় বহুপাক্ষিকতাবাদ ও খাদ্য-জ্বালানি নিরাপত্তা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৮:০১ পিএম
ভারতে জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রথম অধিবেশনের আলোচনা শুরু হয়েছে বহুপাক্ষিকতাবাদ, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা এবং উন্নয়ন সহযোগিতা নিয়ে। সম্মেলনের এই আলোচনা ভারতের জি২০ থিম ‘এক পৃথিবী, এক পরিবার, এক  ভবিষ্যত’ এর বার্তা তুলে ধরবে, যা সবার উদ্দেশ্য ও কাজের ঐক্যের প্রয়োজনীয়তার ইঙ্গিত দেয়।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটে বলেছেন, “এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যতের লক্ষ্য উপলব্ধি করার পথে জি২০এফএমএম এর প্রথম সেশন চলছে। বহুপাক্ষিকতা, খাদ্য ও শক্তি সুরক্ষা এবং উন্নয়ন সহযোগিতার সমসাময়িক চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা শুরু হয়েছে।
বৃহস্পতিবার ওই আলোচনার আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার বক্তব্যে ইঙ্গিত দেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সম্মেলনের বাকি এজেন্ডাগুলোকে প্রভাবিত বা বিচ্যুত করতে পারবে না।
তিনি বলেন, “এটা স্বাভাবিক যে, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আপনাদের আলোচনা দিনের ভূ-রাজনৈতিক উত্তেজনায় প্রভাবিত হতে পারে। উত্তেজনাগুলো কীভাবে সমাধান করা উচিত সে ব্যাপারে আমাদের সকলেরই অবস্থান ও দৃষ্টিভঙ্গি রয়েছে। আমাদের এমন সমস্যাগুলোকে সুযোগ দেওয়া উচিত নয়, যা আমরা একসঙ্গে সমাধান করতে পারি না।”
মোদী আরও বলেন, “যারা এই আলোচনায় নেই, নেতৃত্বস্থানীয় অর্থনীতির দেশ হিসেবে তাদের প্রতিও আমাদের দায়িত্ব রয়েছে। প্রবৃদ্ধি, উন্নয়ন, অর্থনৈতিক স্থিতিশীলতা, দুর্নীতি, সন্ত্রাসবাদ এবং খাদ্য ও জ্বালানি নিরাপত্তার চ্যালেঞ্জগুলোকে সহজ করতে বিশ্ব জি২০ এর দিকে তাকিয়ে আছে।”


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ