Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উড়তে থাকা ভারতকে মাটিতে নামাল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৬:২০ পিএম

ঘরের মাঠে ম্যাচ হারের কথা প্রায় ভুলেই গিয়েছিল ভারত। দীর্ঘ এক দশক পর তাদেরকে সেই তেতো স্বাদ দিল অস্ট্রেলিয়া। শুক্রবার ইন্দোর টেস্টে টস জয়ী স্বাগতিকদের ৯ উইকেটে উড়িয়ে দিল সফরকারীরা।

সিরিজের প্রথম দুই টেস্ট দাপটে জয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখা আগেই নিশ্চিত করে ভারত। কিন্তু তৃতীয় ম্যাচে এসে যেন নিজেদের হারিয়ে খুঁজল তারা। বিশাল ব্যবধানে হারল ম্যাচের তৃতীয় দিন সকালেই।

ভারতে টস হারার পর দুই যুগ পর ম্যাচ জিতল অস্ট্রেলিয়া। তাদের জন্য ইন্দোর টেস্টটি তাই স্মরনীয় হয়ে থাকবে অনেক দিন। পরিসংখ্যানের এমন আরও অনেক পাতায় জায়গা করে নিয়েছে ভারত-অস্ট্রেলিয়ার ইন্দোর টেস্ট।

ইন্দোরের ভয়ঙ্কর উইকেটে স্পিনাররা ৯ উইকেটে পেয়েছেন, যেখানে ব্যাটসম্যানরা খেলেছেন ব্যাকফুটে। প্রথম দুই টেস্টে চারটি করে উইকেট নেন স্পিনাররা, যখন ব্যাটসম্যান ব্যাকফুটে খেলার চেষ্টায় ছিলেন। ভারতের মাটিতে টস হেরে ম্যাচ জয়ের কীর্তি দুই যুগ পর করে দেখাল অস্ট্রেলিয়া।

ভারতের প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১০৯ রানে গুটিয়ে যায়। জবাবে অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে ১৯৭ রান তুলে লিড নেয়। এরপর দ্বিতীয় ইনিংসে ভারত মাত্র ১৬৩ রানে গুটিয়ে যায়। আর ৬৪ রানে ৮ উইকেট নিয়ে ইন্দোর টেস্টে অস্ট্রেলিয়ার জয়ের ভিত গড়ে দেন ন্যাথান লায়ন। ফলে সহজ টার্গেটে ব্যাট করতে নেমে এক উইকেটে দ্বিতীয় ইনিংসে ৭৮ রান তুলে জয় নিশ্চিত তরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ