Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জি২০ বিশ্বের বড় অর্থনীতিগুলোকে এক টেবিলে এনেছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৩:২৬ পিএম
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের ভারত সফরের মধ্যে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জেড তারার বলেছেন, জি২০ বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোকে এক টেবিলে নিয়ে এসেছে। বৈশ্বিক মন্দার পরিস্থিততে  দেশগুলো কীভাবে সমৃদ্ধি বয়ে আনতে পারে সেই আলোচনার সুযোগ তৈরি করেছে।
ভারতের সংবাদ সংস্থা এএনআই-কে বুধবার এক সাক্ষাতকারে তিনি বলেন, সকল বড় অর্থনীতিগুলোকে এক টেবিলে একত্র করার পাশাপাশি বিশ্বের বিভিন্ন বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করতে পারে জি২০। ইন্দোপ্যাসিফিক নিয়েও কথা বলেন তিনি।
তারার বলেন, “ইন্দো-প্যাসিফিকের সঙ্গে আমাদের সম্পর্ক দৃঢ় রাখতে হবে। আমাদের একসঙ্গে কাজ করতে হবে। মার্কিন সরকার জনগণের জন্য নীতি তৈরির কাজ করছে।”
যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গোয়েন্দা বেলুন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি মনে করি, প্রেসিডেন্ট জো বাইডেন চীনে কড়া জবাব দিয়েছে। আপনারা জানেন, ওই ঘটনার মধ্যে তিনি তার বেইজিং সফর বাতিল করেছেন। অল্প সময়ের জন্য যুক্তরাষ্ট্রের আকাশে উড়ে বেড়ানো চীনা বেলুন গুলি করে নামিয়ে এনেছেন তিনি।”
ইউক্রেইন-রাশিয়া যুদ্ধ নিয়ে তারার বলেন, যুক্তরাষ্ট্র ওই যুদ্ধ সমর্থন করে না। আর এজন্যই আমেরিকা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছে।
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন সংঘাতের এক বছর পূর্ণ হয়েছে। যুদ্ধের এক বছর পূর্তির মধ্যে বাইডেন কিইভে সফর করেন। তিনি বলেন, যুদ্ধে ইউক্রেইনের ওপর জয় কখনোই রাশিয়ার জন্য হবে না।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ