Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় আইটি বিশেষজ্ঞদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করছে জার্মানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৩:১৯ পিএম
ভারতীয় তথ্য প্রযুক্তিখাতের বিশেষজ্ঞদের জন্য জার্মানিতে কাজের ভিসা পাওয়ার পথ সহজ করতে চায় জার্মান সরকার। দেশটির চ্যান্সেলর ওলফ শলৎস এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, আমরা ভিসা প্রদান সহজ করতে চাই। বৈধভাবে ভিসা দেওয়া সহজ করতে আমরা পুরো আমলাতান্ত্রিক প্রক্রিয়াকে আধুনিকীকরণ করতে চাই। সম্প্রতি ভারতের সিলিকন ভ্যালি ব্যাঙ্গালুরু সফরের সময় এসব কথা বলেন জার্মান চ্যান্সেলর। 
শলৎস বলেন, এই পরিকল্পনা জার্মানির প্রয়োজনীয় দক্ষ কর্মীদের তাদের পরিবারসহ দেশটিতে আসা সহজ করবে। এর আগে গত ২৫-২৬ ফেব্রুয়ারি সরকারি সফরে ভারত আসেন জার্মান চ্যান্সেলর। তার সঙ্গে শীর্ষ সরকারি কর্মকর্তা ও শীর্ষ স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিরা রয়েছেন। সফরের দ্বিতীয় দিন এই মন্তব্য করেন শলৎস। খবর এএনআইয়ের। 
জার্মান চ্যান্সেলর জানান, দেশটির সফটওয়্যার উন্নয়নের জন্য অনেক দক্ষ কর্মীর প্রয়োজন। প্রাথমিকভাবে কোনো নির্দিষ্ট চাকরির অফার ছাড়াই জার্মানিতে আসা মানুষের মাধ্যমে তা হওয়া উচিত। 
ভাষাগত আবশ্যিকতা শিথিল আইটি পেশাদারদের কাছে জার্মানিকে আরও আকর্ষণীয় গন্তব্য হিসেবে ধরা দিতে সাহায্য করবে। যারা হয়তো ইংরেজিভাষী দেশের প্রতি আগ্রহী হতেন। 
শলৎস বলেন, এটা স্পষ্ট যে যে কোনো ব্যক্তি আইটি বিশেষজ্ঞ হিসেবে জার্মানিতে আসলে তিনি প্রথমে তার সব সহকর্মীদের সঙ্গে ইংরেজিতে কথা বলতে পারেন। কারণ জার্মানিতে অনেকেই ইংরেজিতে কথা বলতে পারেন।
ভিসা দেওয়ার প্রক্রিয়া সংস্কারের ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ইতিমধ্যে অনেক সংস্কার প্রস্তাব পাওয়া গেছে এবং আমরা সেগুলো নিয়ে কাজ করছি। 
এদিন তিনি জার্মান সফটওয়্যার কোম্পানি স্যাপসহ বেঙ্গালুরুতে অবস্থিত বিভিন্ন আইটি প্রতিষ্ঠান পরিদর্শন করেন। এ ছাড়া তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ক্রিকেট দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কর্মকর্তা ও খেলোয়াড়দের সঙ্গে সাক্ষাৎ করেন। 
এর আগে সফরের প্রথম দিন শলৎস বলেন, ভারত ব্যাপক উন্নতি করেছে। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের জন্য এটি খুব ভালো। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ এক সংবাদ সম্মেলনে শলৎস উল্লেখ করেন, ভারতে আইটি এবং সফটওয়্যার খাতের খুব দ্রুত বিকাশ হচ্ছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ