Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

স্মার্ট বাংলাদেশ গড়তে পর্যটন সহায়ক শক্তির ভূমিকা পালন করবে : পর্যটন প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১১:৫৪ পিএম

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে পর্যটন সহায়ক শক্তির ভূমিকা পালন করবে।

তিনি আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ট্যুর অপারেটর এসোসিয়েশন অব বাংলাদেশ’র উদ্যোগে আয়োজিত "বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার-২০২৩"র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
মাহবুব আলী বলেন, পর্যটনের কার্যকর উন্নয়ন দেশের জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২৪ সালে উন্নয়নশীল বাংলাদেশ, ২০৪১ সালে উন্নত ও স্মার্ট বাংলাদেশ এবং ২০৭৫ সালে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পর্যটনের যথাযথ গুরুত্ব অনুধাবন করে অগ্রাধিকারের ভিত্তিতে এই শিল্পের প্রসারে কাজ করছে। পর্যটন শিল্পের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। এতে পর্যটনের পরিকল্পিত ও সমন্বিত উন্নয়ন নিশ্চিত হবে।
প্রতিমন্ত্রী বলেন, ট্যুর অপারেটররা পর্যটন শিল্পে অপরিহার্য ও গুরুত্বপূর্ণ অংশ। তাদের মাধ্যমে দেশ-বিদেশের পর্যটকেরা তাদের ভ্রমণের স্বপ্নকে বাস্তবে রূপান্তর করেন।
তিনি বলেন, এ ধরণের মেলার আয়োজন দেশের চমৎকার পর্যটন আকর্ষণগুলোকে ইতিবাচক ভাবে তুলে ধরতে ব্যাপক ভূমিকা রাখবে। এই মেলার মাধ্যমে দেশব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা পর্যটন স্পটগুলো একই জায়গায় দেশি-বিদেশী পর্যটকদের কাছে তুলে ধরার সুযোগ মিলবে।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বানিটেজ সালাস, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান মো. আলী কদর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের প্রমুখ।
আজ থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এই পর্যটন মেলা আগামী ৪ মার্চ পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন সকাল দশটা থেকে রাত ৮ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ