Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন সীমান্তে ধৃত দুই ভারতীয় অনুপ্রবেশকারী, নেপথ্যে কি মানবপাচার?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৮:৩৩ পিএম

মার্কিন সীমান্তে অনুপ্রবেশ করতে গিয়ে গ্রেপ্তার হলেন দুই ভারতীয়-সহ পাঁচজন। কানাডা থেকে নৌকায় চেপে আমেরিকায় ঢোকার চেষ্টা করছিল তারা। ধৃতদের নানা দেশ থেকে আমেরিকায় পাচার করা হচ্ছিল বলেই জানিয়েছে আমেরিকার সীমান্ত পুলিশ। প্রসঙ্গত, গত বছরেই অবৈধভাবে আমেরিকায় ঢুকতে গিয়ে মৃত্যু হয় এক ভারতীয়র। তাকেও পাচার করা হচ্ছিল বলেই জানা গিয়েছে।

বুধবার ডেট্রয়েট এলাকার সীমান্ত পুলিশ পাঁচজনকে গ্রেপ্তার করে। পুলিশের তরফে বলা হয়েছে, ২০ ফেব্রুয়ারি থেকেই মার্কিন জলসীমার আশেপাশে একটি বেআইনি নৌকা দেখা যায়। মানব পাচারকারীদের মধ্যে জনপ্রিয় সেন্ট ক্লেয়ার নদী ধরেই আমেরিকার দিকে এগোচ্ছিল নৌকাটি। দেখামাত্রই নৌকাটি আটকে ফেলার ব্যবস্থা করে সীমান্ত পুলিশ। হাতেনাতে ধরা পড়ে পাঁচ অনুপ্রবেশকারী।

যদিও শেষ মুহূর্তে পানিতে ঝাঁপ দিয়ে পালানোর চেষ্টা করে তারা। তবে বরফ ঠাণ্ডা পানিতে সাঁতার কাটতে পারেনি তারা। জেরার মুখে জানা গিয়েছে কানাডা থেকেই সীমান্ত পেরনোর চেষ্টা করছিল ওই পাঁচজন। দু’জন ভারতীয় নাগরিক ছাড়াও নাইজেরিয়া, মেক্সিকো ও ডমিনিক রিপাবলিকের একজন করে নাগরিক ধরা পড়েছে। ইতিমধ্যেই পাঁচজনের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে মার্কিন প্রশাসন। তবে এই ঘটনার নেপথ্যে রয়েছে অন্য কোনও দল, এমনটাই অনুমান করা যায়।

প্রসঙ্গত, ভারত থেকে বেশ কয়েকজনকেই আমেরিকায় পাচার করার অভিযোগ উঠেছে। মাস দুয়েক আগে অবৈধভাবে মার্কিন সীমান্ত পেরিয়ে আমেরিকা যুক্তরাষ্ট্রে ঢোকার সময়ে মৃত্যু হয় এক ভারতীয় ব্যক্তির। সেই অভিযোগের তদন্ত করতে গিয়েই দু’জনকে মানব পাচারকারী সন্দেহে গ্রেপ্তার করে গুজরাট পুলিশ। এই ঘটনায় সব মিলিয়ে সাত জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। কয়েকদিন পরেই ফের মার্কিন সীমান্তে ধরা পড়ল ভারতীয় অনুপ্রবেশকারী। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ