Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৃতীয় টেস্টে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৮:২৫ পিএম

সিরিজের প্রথম দুই টেস্টে হারলেও ইন্দোরের স্পিন স্বর্গে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া। টেস্টের দ্বিতীয় দিন অস্ট্রেলিয়াকে ১৯৭ রানে গুটিয়ে ব্যাটিংয়ে নামে ভারত। প্রথম ইনিংসে ১০৯ রান করা স্বাগতিকরা এবারও ব্যাট হাতে শুরু থেকে দিশা হারিয়ে করতে পারে কেবল ১৬৩ রান।

৭৬ রানের লক্ষ্যে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামবে অস্ট্রেলিয়া। হলকার ক্রিকেট স্টেডিয়ামের উইকেটের যে ভয়ঙ্কর অবস্থা, তাতে এই রান তাড়া করাও সহজ হওয়ার কথা নয়। ধীরগতি ও অসমান বাউন্সের উইকেটে ম্যাচের প্রথম ঘণ্টা থেকেই বল করছে বিশাল টার্ন। কঠিন এই চ্যালেঞ্জই মোকাবেলা করতে হবে স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেনদের।

ফলে প্রথম দুই টেস্টে তিন দিনেই হারা অস্ট্রেলিয়া এবার জয়ের সুবাস পাচ্ছে লায়নের সৌজন্যেই। টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৮ উইকেট নেন তিনি, ৬৪ রান দিয়ে। তার সেরা পারফরম্যান্স ৫০ রানে ৮ উইকেট, সেটাও ভারতের বিপক্ষে ২০১৭ সালে।

প্রথম ইনিংসে ৩ উইকেটের সুবাদে ম্যাচে মোট ১১ শিকার হলো লায়নের। টেস্টে এনিয়ে চতুর্থবার ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নিলেন তিনি। লায়নের স্পিনে যেভাবে ধস নেমেছিল ভারতের ব্যাটিংয়ে, তাতে আরও আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কা ছিল তাদের। কিন্তু চোয়ালবদ্ধ দৃঢ়তায় এক প্রান্ত আগলে রাখেন চেতেশ্বর পুজারা। ১ ছক্কা ও ৫ চারে ১৪২ বলে ৫৯ রান করেন তিনি। পুরো ম্যাচে ভারতের আর কেউ করতে পারেননি ৩০ রানও।

বৃহস্পতিবার দিনের শুরুটা অবশ্য ছিল ভারতের। ৪ উইকেটে ১৫৬ রান নিয়ে খেলতে নামা অস্ট্রেলিয়াকে দুইশর আগে গুটিয়ে দেয় তারা। ১১ রানে তুলে নেয় প্রতিপক্ষের শেষ ৬ উইকেট। দেখেশুনে শুরু করলেও বেশিক্ষণ দলকে টানতে পারেননি পিটার হ্যান্ডসকম ও ক্যামেরন গ্রিন। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যানকে পরপর দুই ওভারে ফিরিয়ে দেন রবিচন্দ্রন অশ্বিন ও উমেশ যাদব।

এই দুইজনের ৪০ রানের জুটি ভাঙার পর প্রতিরোধ গড়তে পারেননি আর কেউ। বাকি উইকেটগুলো টপাটপ তুলে নেন অশ্বিন ও উমেশ। স্পিন সহায়ক উইকেটে ৩ উইকেট নেন পেসার উমেশ। অশ্বিনের শিকারও তিনটি। আগের দিন ৪ উইকেট নেন রবীন্দ্র জাদেজা।

৮৮ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামা ভারত শিবিরে পঞ্চম ওভারে ছোবল দেন লায়ন। তাকে এগিয়ে এসে খেলার চেষ্টায় বোল্ড হন শুবমান গিল। কয়েক ওভার পর এই স্পিনার এলবিডব্লিউ করে দেন রোহিত শর্মাকে। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ভারত অধিনায়ক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ