Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী কাতার যাচ্ছেন আগামী শনিবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৭:০৪ পিএম

কাতারে অনুষ্ঠেয় স্বল্পোন্নত দেশের বিষয়ে পঞ্চম জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণের জন্য দোহা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৪ মার্চ শনিবার ঢাকা থেকে কাতারের উদ্দেশে রওনা দেবেন তিনি।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলি সাবরিন। তিনি বলেন, ‘কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানি এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ওই সম্মেলনে যোগদান করতে ৪ মার্চ দোহার উদ্দেশে রওনা হবে। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যাবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী দীপু মনি ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে যাচ্ছে এবং এটি স্বল্পোন্নত সম্মেলনে বাংলাদেশের শেষ অংশগ্রহণ বলে জানান মহাপরিচালক সেহেলি সাবরিন। বাংলাদেশ ২০২১ সালের নভেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে চূড়ান্ত উত্তরণের ঐতিহাসিক প্রস্তাব গৃহীত হয় বলে তিনি জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহুপক্ষীয় অর্থনৈতিক অনুবিভাগের পরিচালক ফরিদা ইয়াসমিন সংবাদ সম্মেলনে বলেন, প্রতি ১০ বছর পরপর স্বল্পোন্নত দেশগুলোর বিষয়ে জাতিসংঘ সম্মেলন হয়। এর আগের সম্মেলন হয়েছিল ২০১১ সালে। এই সম্মেলনে ২০২২-৩১ পর্যন্ত একটি প্ল্যান অব অ্যাকশন গ্রহণ করা হবে এবং আগামী ১০ বছর পর আবারও এই সম্মেলন হবে বলে ফরিদা ইয়াসমিন জানান।
তিনি জানান, আমরা স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে যাচ্ছি। মসৃণ ও টেকসই উত্তরণের জন্য কোভিডসহ অন্য যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছে বাংলাদেশ, সে বিষয়ে আমাদের বক্তব্যে উল্লেখ থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ