Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে অস্ত্র সরবরাহে ব্রিটেনের হয়ে সিদ্ধান্ত নিচ্ছে যুক্তরাষ্ট্র: সাবেক পররাষ্ট্র সচিব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১:০৫ পিএম

ব্রিটেন স্বাধীনভাবে ইউক্রেনে অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেয়না। কারণ এ বিষয়ে মূল সিদ্ধান্তগুলো এখনও ওয়াশিংটনে নেয়া হচ্ছে, সাবেক ব্রিটিশ পররাষ্ট্র সচিব উইলিয়াম হেগ রাশিয়ান সাংবাদিক ভ্লাদিমির কুজনেটসভ (ভোভান) এবং আলেক্সি স্টোলিয়ারভের (লেক্সাস) সাথে একটি সাক্ষাতকারে বলেছিলেন, যা বুধবার প্রকাশিত হয়।

হেগ ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ব্রিটেনের পররাষ্ট্র সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। সাক্ষাতকারে তিনি বলেছিলেন যে, তিনি প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে যোগাযোগ রেখেছিলেন, তাকে অস্ত্র সহায়তা বাড়ানোর প্রয়োজনীয়তার বিষয়ে পরামর্শ দিয়েছিলেন। তিনি ইউক্রেনে অস্ত্র সরবরাহ এবং ব্রিটিশ মন্ত্রিসভার প্রধানের জন্য একজন পরামর্শদাতা ছিলেন।

হেগ বলেন, ‘গ্রেট ব্রিটেন মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় না করে তার নীতি পরিবর্তন করবে না। অন্য কথায়, মূল সিদ্ধান্ত এখনও ওয়াশিংটনে নেয়া হয়।’ তিনি উল্লেখ করেছেন যে, ব্রিটেন যদি ইউক্রেনে দূরপাল্লার অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেয়ার জন্য স্বাধীন হতো, তাহলেও সে অস্ত্র পাঠানো নিয়ে কোনও সন্দেহ থাকবে না। তিনি যোগ করেছেন যে, ইউক্রেনের ন্যাটোতে যোগদানের প্রক্রিয়া, তার মতে, কয়েক বছর ধরে চলবে।

হেগ অনুমান করেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের মধ্যে বিদ্যমান সমঝোতাটি এমন একটি ক্রান্তিকালের সমাধান হিসাবে কাজ করতে পারে। এটি কোন চুক্তি বা প্রতিরক্ষামূলক জোট নয়, তিনি বলেন, তবে রাজনৈতিক নিশ্চিয়তা যে, ইসরাইলের কাছে সর্বদা প্রতিরক্ষার জন্য সবচেয়ে উন্নত ব্যবস্থা থাকবে। ইউক্রেনও ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অনেক পশ্চিমা রাষ্ট্রের সাথে এ ধরনের সম্পর্ক রাখতে পারে। হেগ বলেন, ‘ন্যাটোর জন্য জোটের মধ্যে এ সমস্ত সমন্বয় অনেক সময় নেবে।’ সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ