Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি টোয়েন্টি দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৮:২২ এএম

বিপিএলে ঝড় তুলে এবার ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দলে সুযোগ পেলেন একাধিক নতুন মুখ। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বক্যাপের দল থেকে পরিবর্তনের ছড়াছড়ি। ধারাবাহিক ব্যর্থতার কারণে দল থেকে বাদ পড়েছেন ৫ জন। 

দলে ফেরানো হয়েছে ২ জনকে। এছাড়া বিপিএলে চমক নিয়ে নতুন মুখ ৩ জন। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। 

 

সবশেষ আইসিসি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন পথচলার প্রয়াসে বাংলাদেশ দলে আনা হলো একগাদা পরিবর্তন। গত বিপিএলে পারফর্ম করা বেশ কজন ক্রিকেটার সুযোগ পেলেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দলে। দুর্দান্ত পারফর্ম করে প্রথমবার দলে জায়গা পেলেন তৌহিদ হৃদয়, তানভির ইসলাম ও রেজাউর রহমান রাজা। 

তবে দীর্ঘ বিরতির পর টি-টোয়েন্টি দলে ফিরলেন রনি তালুকদার। সবশেষ ২০১৫ সালের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টি-টোয়েন্টি খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। সেটিই এখনও পর্যন্ত তার ক্যারিয়ারের একমাত্র আনাতর্জাতিক ম্যাচ। 

এছাড়াও দলে ফেরানো হয়েছে আগ্রাসী ব্যাটসম্যান শামীম হোসেনকে। বাংলাদেশ সবশেষ টি-টোয়েন্টি খেলেছে গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ায়। বাজে ফর্মের কারণে ১৫ জনের সেই স্কোয়াড থেকে জায়গা হারিয়েছেন ইয়াসির আলি চৌধুরি, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন ও সৌম্য সরকার। 

বিপিএলে পুরস্কার পাওয়া ইংলান্ডের বিপক্ষে ওয়ানডে দলে থাকা তৌহিদ হৃদয় আছেন টি-টোয়েন্টি দলে। এবারের বিপিএলে ৩৬.৬৩ গড় ও ১৪০.৪১ স্ট্রাইক রেটে ৪০৩ রান করেন তিনি, টুর্নামেন্টের যা তৃতীয় সর্বোচ্চ। ম্যাচ সেরা হন তিনি ৪ বার।

যে কোনো সংস্করণ মিলিয়েই প্রথমবার জাতীয় দলে ডাক পেলেন তানভির। এবারের বিপিএলে ওভারপ্রতি ৬.৩৬ রান দিয়ে তার শিকার ছিল ১৭ উইকেট। আসরে যা যৌথ সর্বোচ্চ। গত বিপিএলেও ১৬ উইকেট নিয়ে তিনি ছিলেন যৌথভাবে তৃতীয় উইকেট শিকারি।

বাংলাদেশ টেস্ট স্কোয়াডের নিয়মিত পেসার রেজাউর রহমান রাজা টি-টোয়েন্টিতে প্রথমবার সুযোগ পেলেন বিপিএলের পারফরম্যান্সেই। ম্যাচ-সেরা হয়ে এবারের আসর শুরু করেছিলেন তিনি। পরে নিয়মিত একাদশে না থাকলেও শেষ পর্যন্ত তার শিকার ৮ ম্যাচে ১৩ উইকেট।

রনির দলে ফেরায় বড় ভূমিকা বিপিএল পারফরম্যান্সেরই। টি-টোয়েন্টি ক্রিকেটে বরাবরই তিনি ছিলেন বেশ কার্যকর। তবে এবার ধারাবাহিকতায় ছাড়িয়ে যান নিজের আগের সব মৌসুমকে। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেন তিনি ৩৫.৪১ গড় ও ১২৯.১৭ স্ট্রাইক রেটে। ৩২ বছর বয়সে তার সামনে হাতছানি আন্তর্জাতিক ক্যারিয়ারে নতুন শুরুর।

বিপিএলে শামীমের পারফরম্যান্স অবশ্য দারুণ কিছু ছিল না। ৮ ইনিংস ব্যাট করে ১৭৫ রান করেন তিনি। ম্যাচ জেতানো একটি ইনিংসেই করেন ৭১ রান। তবে টুর্নামেন্টে তার স্ট্রাইক রেট ছিল ১৩৫.৬৫।

 

 

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ ৯ ও ১১ ফেব্রুয়ারি। তৃতীয় ওয়ানডের দল অবশ্য এখনও ঘোষণা করা হয়নি। 

দলে ফিরেছেন: রনি তালুকদার, শামীম হোসেন। বাদ: ইয়াসির আলি, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন, সৌম্য সরকার। নতুন মুখ: তৌহিদ হৃদয়, তানভির ইসলাম, রেজাউর রহমান রাজা।

বাংলাদেশ টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা, তানভির ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ