Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

এখনই ট্রেবল নিয়ে ভাবছে না সিটি

লাল কার্ড খেয়ে মামলার হুমকি মোরিনহোর!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপের পর বাজে পারফরম্যান্সের কারণে দলের নিয়মিত একাদশে জায়গা হারানো ফিল ফোডেন সবশেষ লিগ ম্যাচেই গোল করে ও করিয়ে দিয়েছিলেন ফর্মে ফিরে আসার ইঙ্গিত। পরশু রাতে এফএ কাপের পঞ্চম রাউন্ডের ম্যাচে ব্রিস্টল সিটির বিপক্ষে সেই ফর্মটাই ধরে রাখলেন ফোডেন। এই ইংলিশ ফরোয়ার্ডের জোড়া গোলেই ইংল্যান্ডের প্রাচীনতম এ টুর্নামেন্টে ৩-০ গোলে হারিয়ে টানা পঞ্চমবারের মতো শেষ আটের দেখা পেয়েছে ম্যানচেস্টার সিটি।
ম্যাচের ৭ মিনিটেই রিয়াদ মাহরেজের পাস থেকে সিটিজেনদের এগিয়ে দেন ফোডেন। প্রথমার্ধে কোন দলই আর গোলের দেখা পায়নি। বিরতির পর দ্বিতীয় গোলটার জন্য সিটিজেনদের অপেক্ষা করতে হয় ৭৪ মিনিট পর্যন্ত। গোল দাতা সেই ফোডেন। তার ৭ মিনিট পর গ্রিলিশের পাস থেকে গোল পান কেভিন ডি ব্রুইনা।
পেপ গার্দিওলার দলের এই মৌসুমে এখন টিকে আছে ট্রেবল অর্থাৎ চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ শিরোপা জয়ের আশা। প্রিমিয়ার লিগ আর্সেনালের ২৪ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে আছে টেবিলে শীর্ষে, এক ম্যাচ বেশি খেলা সিটির পয়েন্ট ৫৫। গার্দিওলার দলের খুব ভালো সম্ভাবনাই আছে লিগ জেতার, এমনকি এফএ কাপের শিরোপা জয়ের দৌড়েও টিকে আছে সিটি। চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর প্রথম লেগে লাইপজিগের সঙ্গে ড্র করেছে ১-১ গোলে, ফিরতি লেগ ইতিহাদ স্টেডিয়ামে।
গার্দিওলার তাতে খুশি হওয়ার কথা। তবে ব্রিস্টলের সঙ্গে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সিটির স্প্যানিশ কোচ খেলোয়াড়দের সতর্কও করেছেন। খেলোয়াড়দের এ মৌসুমে ট্রেবল জয়ের স্বপ্ন ভুলে যেতে বলেছেন গার্দিওলা, ‘না, ভুলে যান ট্রেবল জয়ের কথা। এ নিয়ে কথা বললেই প্রতিযোগিতা থেকে বাদ পড়ার ঝুঁকি বেড়ে যায়। আমরা এখনো প্রস্তুত নই। এমনকি এক সেকেন্ডের জন্যও ট্রেবল নিয়ে ভাবছি না। আমরা শুধু পরের ম্যাচটি নিয়েই ভাবছি। একটি কথাই আমি অনেকবার বলেছি, মৌসুম শেষ হওয়ার তিন মাস আগপর্যন্তও আমরা তিনটি প্রতিযোগিতায় টিকে আছি। এটাই বড় শিরোপা।’
একই রাতে সিরি ‘আ’তে আবারও অনাকাক্সিক্ষত পরিস্থিতির মুখোমুখি পর্তুগিজ ম্যানেজার হোসে মরিনহো। তার দল এ এস রোমা টেবিলের তলানিতে থাকা ক্রেমোনেসের বিপক্ষে ২-১ গোলে হেরেছে। মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছে মাত্র ৪৭ মিনিটেই রোমা কোচের লাল কার্ড দেখা। রেফারির এক সিদ্ধান্তে প্রতিবাদ করতে গিয়ে চতুর্থ রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন তিনি। যার জেরে বহিষ্কার হতে হয় তাকে। যা কোনোভাবেই মানতে পারছেন না মরিনহো।
ম্যাচের ১৭তম মিনিটে পিছিয়ে পড়ে রোমা। এরপর দীর্ঘ সময়ের চেষ ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় দুই দল। জয়ের জন্য মরিয়া হয়ে থাকে রোমা বস মরিনহোর দ্বিতিয়ার্ধের শুরুতেই মাঠ ছাড়েন লাল কার্ড দেখে। ম্যাচের ৭১তম মিনিটে সমতা ফিরিয়েছিলেন রোমা ফুটবলার লিওনার্দো স্পিনাজ্জোলা। তবে ৮৩তম মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ভুল করেনি ক্রেমোনেস।
স্পেশাল ওয়ান রেফারিকে মামলার হুমকি দিয়ে বলেন, ‘আমার ক্যারিয়ারে প্রথমবারের মতো একজন রেফারি আমার সঙ্গে অন্যায্যভাবে কথা বলেছেন। আমি পাগল নই। আমি যে প্রতিক্রিয়া দেখিয়েছি, এর কারণ হলো কিছু একটা ঘটেছিল। আইনি দৃষ্টিকোণ থেকে কিছু করতে পারি কিনা, তা এখন আমাকে দেখতে হবে। রেফারি পিচ্চিনি আমাকে লাল কার্ড দিয়েছেন, কারণ চতুর্থ অফিসিয়াল তাকে তা করতে বলেছেন। তবে চতুর্থ অফিসিয়ালের সেই সততা নেই যে, তিনি আমাকে কী বলেছেন, আমার সঙ্গে কেমন আচরণ করেছেন এবং কোন বিষয়টি আমাকে উস্কে দিয়েছে, তা রেফারিকে বলবেন।’ সিরি আতে ২৪ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে মরিনহোর রোমা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ