Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলে গেলেন এক বিশ্বকাপে ১৩ গোল করা ফন্তেইন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

পৃথিবীর মায়া ছেড়ে পরপারে পাড়ি জমিয়েছেন এক বিশ্বকাপে সর্বাধিক গোল করা ফ্রান্সের কিংবদন্তি স্ট্রাইকার জাস্ত ফন্তেইন। তার পরিবারের সূত্র ধরে বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।
১৯৫৩ থেকে ১৯৬০ সাল পর্যন্ত জাতীয় দলে হয়ে খেললেও মাত্র ২১টি ম্যাচে খেলেছিলেন ফন্তেইন। সেখানে ৩০টি গোল করেছিলেন তিনি। মূলত একের পর এক চোটের কারণেই ফুটবল ক্যারিয়ার থেমে যায় মাত্র ২৮ বছর বয়সে। তবে ফন্তেইনের কথা উঠলেই আসে ১৯৫৮ সালের বিশ্বকাপের কথা। সেই বিশ্বকাপে একাই ১৩ গোল করেন এ কিংবদন্তি। যা এখন পর্যন্ত এক বিশ্বকাপে সর্বোচ্চ। ক্যারিয়ারে আর কখনো বিশ্বকাপ খেলতে পারেননি তিনি। এক বিশ্বকাপেই নিজেকে অমর করে রেখেছেন তিনি।
ফ্রান্সের তিনটি ক্লাবের হয়ে খেলে প্রায় আড়াইশোর কাছাকাছি গোল করেছেন ফন্তেইন। ইউরোপিয়ান প্রতিযোগিতায় রয়েছে ১০টি গোল। ইউএসএম ক্যাসাব্লাঙ্কার হয়ে ৪৮টি ম্যাচে করেছিলেন ৬২টি গোল। এরপর নিসের হয়ে ৪২টি গোল করেছিলেন ৬৯টি ম্যাচে। ১৯৫৬ সালে রঁসে যোগ দেন ফতেঁ। অবসর নেওয়ার আগ পর্যন্ত ১৩১টি ম্যাচে খেলে ১২২টি গোল করেছিলেন এই ক্লাবের হয়ে।
ফুটবলকে বিদায় জানানোর কোচিংয়ে মনোযোগী হয়েছিলেন ফন্তেইন। জাতীয় দলের কোচও হয়েছিলেন ১৯৬৭ সালে। এরপর লুসেঁতে দুই বছর কোচিং করানোর পর পিএসজির দায়িত্বও সামলেছেন তিন ১৯৭৬ সাল পর্যন্ত। তালাউস ও মরক্কোর কোচও ছিলেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ