Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক ছবিতেই বাজিমাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

ফটোগ্রাফি শুধুমাত্র একটি পেশা নয়, অনেকের কাছে এটি একটি শখ এবং মানসিক চাপ থেকে বেরিয়ে আসার একটি দুর্দান্ত উপায়।
সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে লকডাউনের কারণে মানসিক অবসাদে ভুগছিলেন ইয়ান স্প্রট নামের এক ব্রিটিশ ফটোগ্রাফার। ঘটনাক্রমে তোলা একটি ছবির মাধ্যমেই বদলে গেছে তার জীবন।

ইয়ান স্প্রট (৪১) বলেছেন যে, তিনি করোনভাইরাস সৃষ্ট লকডাউনের কারণে হতাশ হয়ে পড়েছিলেন, যা থেকে বাঁচতে তিনি ফটোগ্রাফি শুরু করেন। ১২ ঘণ্টার শ্যুট চলাকালে ৪ হাজারটি ফটো বাছাই করার সময়, তিনি খুব কমই জানতেন যে, তিনি তার জীবনের সেরা ছবি খুঁজে পাবেন।

তার চমৎকার ফটোগ্রাফটি একটি বিরল মুহূর্তকে সুন্দরভাবে ক্যাপচার করেছে যেখানে সমুদ্রের উচ্ছৃঙ্খল ঢেউ একটি মুখ তৈরি করে যখন তারা কাছাকাছি একটি বাতিঘরে বিধ্বস্ত হয়।

এটাই ইয়ান স্প্রটের সৌভাগ্য! লকডাউনের কারণে মানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবেলার জন্য ইলেকট্রিশিয়ান দুই বছর আগে ফটোগ্রাফি শুরু করেন, এই সমুদ্রের ঢেউয়ের মধ্যে একটি মুখ খুঁজে পাওয়ার ইচ্ছা ছিল তার।
ইয়ান স্প্রট বলেছেন, ৪ হাজারটি ছবির মাধ্যমে সাজানোর সময় তিনি এ ছবি দেখে নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না, কী হল! তিনি নিজের এ দুর্লভ ছবি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে শেয়ার করেছেন এবং লিখেছেন যে, ‘এটি কি জলদেবী অ্যাম্ফিট্রাইট নাকি আমাদের প্রিয় প্রয়াত রানী এলিজাবেথ’?

তিনি বলেছেন যে, যদিও এ ছবিটি রচনার দিক থেকে সেরা ছিল না, তবে আমি খুশি, ছবিটি আমার জীবন বদলে দিয়েছে, আমার ইচ্ছা পূরণ হয়েছে, আমি এখন অন্য একজন মানুষ। সূত্র : জে এন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ