Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে যাত্রা শুরু মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ৮:৩২ পিএম

মালয়শিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশে তার প্রথম আন্তর্জাতিক ক্যাম্পাসের কার্যক্রম শুরু করেছে।

বুধবার (০১ মার্চ) রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ক্যাম্পাসের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রো- চ্যান্সেলর টুংকু জাইন আল-আবিদিন, বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাই কমিশনার হাজনাহ হাশিম, ইউসিএসআই বাংলাদেশ ক্যাম্পাসের চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান ও সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আরিফুল বারী মজুমদার।

ইউসিএসআই ইউনিভার্সিটি গত বছরের ১২ ডিসেম্বর প্রথম শাখা ক্যাম্পাস হিসেবে বাংলাদেশ সরকারের অনুমোদন লাভ করে। এর ক্যাম্পাস রাজধানীর বনানীতে স্থাপন করা হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার উচ্চ শিক্ষামন্ত্রী দাতো সেরি মোহাম্মদ খালেদ নরডিন কুয়ালামপুরের মূল ক্যাম্পাসে এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে শাখা ক্যাম্পাস চালুর ঘোষনা দিয়েছিলেন। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাংকিং-২০২৩ এ বিশ্ববিদ্যালয়ের এর রেটিং ২৮৪।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ নির্মানে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করা জরুরি। মাশয়েশিয়ার ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশে যাত্রা শুরুর মাধ্যমে দুদেশের সম্পর্ক আরো জোরদার হবে এবং উচ্চশিক্ষার ক্ষেত্রেও পারস্পরিক সহযোগিতা বাড়বে।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার বনানীতে ৪৫ হাজার বর্গফুটের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির ২৪টি ডিগ্রি এবং মাস্টার্স প্রোগ্রাম রয়েছে। এরমধ্যে কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল, স্থাপত্য, সামাজিক বিজ্ঞান এবং ডিজাইনের বিষয়গুলো অন্যতম। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়টির কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে ১০০ বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন।

ইউসিএসআই এর বাংলাদেশ ক্যাম্পাস আগামী সাত বছরের মধ্যে নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হবে। যেখানে ২ লাখ বর্গফুটের বেশি আধুনিক স্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম পরিচালনা করা হবে। বিশ্ববিদ্যালয়টি বর্তমানে বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়ার কুয়ালালামপুর, কুচিং, এবং পোর্ট ডিকসনে তিনটি ক্যাম্পাস পরিচালনা করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রনালয়ের দক্ষিন পূর্ব এশিয়া অঞ্চলের মহাপরিচালক মো. নাজমুল হুদা, ইউসিএসআই ইউনিভার্সিটির বাংলাদেশ ক্যাম্পাসের পরিচালক মো. আফজাল হোসেন, পরিচালক আনিজা পারভীন, প্রো-ভিসি ড. সিতি হামিসাহ বিনতি তাপসির, বিশ্ববিদ্যালয়টির বাংলাদেশ ক্যাম্পাসের স্ট্র্যাটেজিক কনসালটেন্ট শাহীন রেজা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ