Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দিনে পাঁচবার নামাজ পড়ুন, মারধরে অভিযুক্ত অটোচালককে শাস্তি আদালতের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ৮:৩০ পিএম

রাস্তার পাশে দাঁড় করানো বাইকে ধাক্কা মারে অটো। স্বভাবতই রেগে যান বাইকের মালিক। অটোচালকের সঙ্গে বচসায় জড়ান তিনি। তখনই ক্ষিপ্ত অটোচালক মারধর করে বাইকের মালিককে। এই মামলায় অভিযুক্ত অটোচালককে অভিনব শাস্তি দিল ভারতের মহারাষ্ট্রের মালেগাঁওয়ের নগর দায়রা আদালত। যুবককে আগামী ২১ দিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে। এছাড়াও স্থানীয় মসজিদে দু’টি বৃক্ষরোপণ করে তা রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে হবে। বিধান দিলেন বিচারপতি।

মূল ঘটনাটি ২০১০ সালের। অভিযুক্ত রউফ খান মালেগাঁওয়ে অটো চালান। ঘটনার দিন রাস্তার পাশে দাঁড় করানো একটি বাইকে ধাক্কা মারেন তিনি। এর ফলে ক্ষতিগ্রস্ত হয় বাইকটি। ছুটে আসেন বাইকের মালিক। তার সঙ্গে তর্ক শুরু হয় রউফের। ক্ষিপ্ত রউফ বাইকের মালিককে মারধর করেন বলে অভিযোগ। এরপর বাইকের মালিকের অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তার করা হয় রউফকে। পরে জামিনে মুক্ত হলেও তার বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু করে পুলিশ। সেই মামলার শুনানিতে অভিনব বিধান দিলেন নগর দায়রা আদালতের বিচারক তেজওয়ান্ত সান্ধু।

বিচারক জানান, নির্দিষ্ট আইনের বলে অভিযুক্তকে হুঁশিয়ারি দিয়ে মুক্ত করতে পারে আদালত। তবে এমন ব্যবস্থা করতে হবে যাতে করে অভিযুক্ত মনে রাখেন, তিনি অতীতে অন্যায় করেছিলেন। এরপরই বিচারক জানান, শহরে যে এলাকায় দুর্ঘটনা ঘটেছিল তার কাছেই রয়েছে সোনাপুরা মসজিদ। মসজিদ চত্বরে দু’টি বৃক্ষরোপণ করতে হবে অভিযুক্তকে। গাছের দেখভালও করতে হবে। এ সঙ্গে দিনে পাঁচবার নামাজ পড়ার বিধান দেয় আদালত।

আগামী ২১ দিন এই নিয়ম পালন করতে হবে মুসলিম ধর্মাবলম্বী যুবককে। উল্লেখ্য, যুবক বিচারপতিকে জানান, নিয়ম মতো ধর্মীয় আচার পালন করেন না তিনি। এরপরই অভিনব শাস্তির নির্দেশ দেন তিনি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ