Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

টাইগারদের বিষাক্ত স্পিনে জয়ের আশায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ৫:৪৫ পিএম | আপডেট : ৯:০৪ পিএম, ১ মার্চ, ২০২৩

সিরিজের প্রথম ওয়ানডে ইংল্যান্ডকে মাত্র ২১০ রানের টার্গেট নিয়ে বল হাতে দারুণ শুরু করেছে বাংলাদেশ। তাইজুল-সাকিবদের বিষাক্ত স্পিনে প্রথম ওয়ানডে জয়ের খোঁজে স্বাগতিকরা। সহজ টার্গেটে ব্যাট করতে নেমে ১৬.১ ওভারে দলীয় ৬৫ রানে ৪ উইকেট হারিয়ে ধুকছে ইংল্যান্ড।

টাইগারদের বিষাক্ত স্পিনে একে একে বিদায় নিয়েছেন জেসন রয় ৪, ফিল স্টল ১২,জেমস ভিন্স ৬ ও জস বাটলাল ৯ রানে।

এর আগে মিরপুর টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং ব্যর্থতায় ৫০ ওভারের আগেই ২০৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ রান আসে শান্তর ব্যাট থেকে। এদিন ওপেনিংয়ে তামিম-লিটনের শুরু ধীর গতিতে হলেও দ্বিতীয় ওভারে রানে ফেরে বাংলাদেশ। তাতে ভর করে চার ওভারে স্কোর দাঁড়ায় ২৭।

কিন্তু পঞ্চম ওভারে এসে ধাক্কা খায় তামিমের দল। ৪.৪ ওভারে ক্রিস ওকসের বলে ছক্কা মারেন লিটন। আর পরের বলেই আউট। ওকসের সুইংয়ে বিভ্রান্ত হয়ে লাইন মিস করে এলবিডাব্লি লিটন। আম্পায়ার আউটের সিদ্ধান্ত দিলেও তামিমের পরামর্শে রিভিউ নেন লিটন।

কিন্তু তাতে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তের কোনো বদল হয়নি। দলীয় ৩৩ রানে লিটন (৭) ও ৫১ রানে তামিম (২৩) আউট হলে শেষ হয় বাংলাদেশের উদ্বোধনী জুটি। এরপরে মুশফিক ও নাজমুল হোসেন শান্ত মিলে গড়েন ৬২ বলে ৪৪ রানের জুটি।

১৯.৪ ওভারে আদিল রশিদকে স্লগ সুইপে মিড উইকেট দিয়ে ছক্কা মারতে গিয়ে মুশফিক ক্যাচ দেন মার্ক উডকে। ৩৪ বলে ১৭ রানে মুশফিকের বিদায়। দলের সেরা তারকা সাকিব মঈন আলী বলে সুইপ করতে গিয়ে বোল্ড। ১২ বলে ৮ রান করে দলকে বিপদে ঢেলে সাজঘরে ফেরেন তিনি। তাতে ১০৬ রানের মধ্যেই ৪ উইকেট হারায় বাংলাদেশ।

সে সময়ে শান্তকে সঙ্গ দেন মাহমুদউল্লাহ। দুজনে মিলে ৮০ বলে করেন ৫৩ রান। দলীয় ১৫৯ রানে শান্ত আউট হলে বড় সংগ্রহের আশা থেমে যায় বাংলাদেশের। ৮২ বলে ৫৮ রান করা শান্ত রশিদের গুগলিতে জেসন রয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

কিছুক্ষণ পরেই আউট হন মাহমুদউল্লাহ। ব্যাট হাতে দাঁড়াতে পারেননি আফিফ হোসেন কিংবা মেহেদী হাসান মিরাজ। তাতে চাপ আরও বাড়ে টাইগার শিবিরে। শেষ দিকে তাসকিনের ১৪ রানে ভর করে ২০৯ রানে পৌঁছায় বাংলাদেশ। তাসকিন ও তাইজুল আউট হলে ৫০ ওভারের আগেই থাকে তামিমদের ব্যাটিং ইনিংস। ইংল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট নেন জোফরা আর্চার, মার্ক উড, মঈন আলি ও আদিশ রশিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ