Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার টিকিটে ইংল্যান্ডের পতাকাই ভুল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে আজ থেকে মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ড তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। গতকাল থেকেই এই ম্যাচের টিকিট ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে টিকিট হাতে পেয়েই চোক্ষু চড়কগাছ! টিকিটে ইংল্যান্ডের জায়গায় ছাপা হয়েছে গ্রেট ব্রিটেনের পতাকার ছবি!

টিকিটে বাংলাদেশের পতাকার পাশাপাশি যে পতাকা ছাপানো হয়েছে, সেটি মূলত যুক্তরাজ্যের। ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড মিলে হয় যুক্তরাজ্য। অলিম্পিকে যুক্তরাজ্য হিসেবে অংশ নিলেও ক্রিকেটে ইংল্যান্ড আলাদা দল হিসেবেই খেলে। ইংল্যান্ডের পতাকায় থাকে শুধু লাল ও সাদা রং। এ বিষয়ে তাৎক্ষনিক বিসিবির মিডিয়া কমিটির প্রধান তানভীর আহমেদকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘আমি এই মাত্রই জানতে পেরেছি এটা। কেন দিয়েছে, কারা দিয়েছে এই পতাকার ছবি, খোঁজ নিয়ে দেখছি।’ তবে এটিকে ভুল হিসেবে দেখতে নারাজ বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি। সংবাদমাধ্যমে তিনি জানান, বিষয়টি তাদের নজরে আছে, ‘পতাকার বিষয়টি আমরা দেখেছি। এটা তো আসলে কোনো ভুল নয়। আমরা যদি আয়ারল্যান্ড বা স্কটল্যান্ডের পতাকা ব্যবহার করতাম তাহলে ভুল বলা যেত। ইংল্যান্ডের ক্ষেত্রে যুক্তরাজ্যের পতাকা ব্যবহার করা যায়। এটি সাধারণ ব্যাপার।’

টিকেটের বিষয়ে বিসিবির ভুল বা খামখেয়ালিপনা নতুন নয়। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের খেলা সকাল ১০টায় শুরু হলেও, টিকেটের গায়ে ছাপা হয় রাত ১০টার কথা। এর আগে ২০১৮ সালে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের এক ম্যাচের টিকিটে ‘বাংলাদেশ’ বানানটাই ছিল ভুল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ