Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের বৈঠকে হাজির ‘কৈলাসে’র প্রতিনিধি, নিন্দা ভারতকে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৫ পিএম

সে দেশের অবস্থান কোথায় কেউ জানে না! রাষ্ট্র হিসেবে নেই জাতিসংঘের স্বীকৃতি। তারপরেও স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দর ‘কৈলাশ যুক্তরাষ্ট্র’-এর প্রতিনিধি বক্তব্য রাখলেন জাতিসংঘের এক আলোচনাচক্রে। শুধু অংশগ্রহণ করা নয়, আন্তর্জাতিক মঞ্চ থেকে রীতিমতো ভারতের তীব্র নিন্দা করেছেন ‘কৈলাসে’র প্রতিনিধি। সেই আলোচনার ভিডিও আপলোডও হয়েছে জাতিসংঘের ওয়েবসাইটে। এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। ওয়াকিবহাল মহলের প্রশ্ন, স্বীকৃতিহীন এক রাষ্ট্রের প্রতিনিধি কীভাবে জাতিসংঘের আলোচনাচক্রে অংশ নিতে পারে? জাতিসংঘের তরফে তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল কি না তা স্পষ্ট নয়।

স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দ ধর্ষণের অভিযোগে অভিযুক্ত। তাকে খুঁজছে গুজরাট পুলিশ। গ্রেপ্তারি এড়াতে দেশ ছেড়েছেন তিনি। এমনকী, আস্ত একটা দ্বীপ কিনে নিজের রাষ্ট্র বানিয়ে ফেলেছেন তিনি। দেশের নাম ‘কৈলাস’৷ নিত্যানন্দর দাবি, এটিই বিশ্বের সবথেকে বড় ও একমাত্র স্বাধীন সার্বভৌম হিন্দু রাষ্ট্র৷ তবে সে দেশকে স্বীকৃতি দেয়নি জাতিসংঘ। অথচ তাদের প্রতিনিধি ‘মা’ বিজপ্রিয়া নিত্যানন্দকে গত ২২ ফেব্রুয়ারি জাতিসংঘের ইকোনমিক, সোশ্যাল অ্যান্ড কালচারাল রাইটসের এক আলোচনায় অংশ নিতে দেখা গিয়েছে। তিনি অভিযোগ শানিয়েছেন ভারতের বিরুদ্ধে।

‘মা’ বিজপ্রিয়া নিত্যানন্দের দাবি, কৈলাসই প্রথম হিন্দু সার্বভৌম রাষ্ট্র। দেশটি তৈরি করেছেন হিন্দুধর্মের শীর্ষ ধর্মগুরু নিত্যানন্দ পরমশিবম। যিনি প্রাচীন হিন্দু সভ্যতা ও তাদের ১০ হাজার ঐতিহ্যকে পুনরজ্জীবিত করছেন। এই কাজ করতে গিয়ে তার মাতৃভূমি থেকে বিতাড়িত হয়েছেন নিত্যানন্দ। তার অভিযোগ, হিন্দু ধর্মের প্রাচীন রীতিনীতি পালন করায় নির্যাতিত হয়েছেন নিত্যানন্দ। মাতৃভূমিতে তার ধর্মপ্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জাতিসংঘের আলোচনাচক্র কৈলাসের প্রতিনিধি অংশগ্রহণ ঘিরে জল্পনা তুঙ্গে। প্রশ্ন উঠছে যে দেশের স্বীকৃতিই নেই সে দেশের প্রতিনিধি কীভাবে জাতিসংঘের অনুষ্ঠানে অংশ নেয়? তবে সে দেশের প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছিল কি না তা খোলসা করেনি জাতিসংঘ। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ