Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

নিরপেক্ষতা
ইনকিলাব ডেস্ক : সোমবার ইনস্টিটিউট অফ মার্কেটিং অ্যান্ড পোলস দ্বারা প্রকাশিত একটি জনমত জরিপের ফলাফল অনুসারে, মলদোভার নাগরিকদের সিংহভাগই চায় যে, তাদের দেশ ইউক্রেনের সংঘাতের ক্ষেত্রে সাংবিধানিক নিরপেক্ষতা বজায় রাখুক। ‘জরিপ অনুসারে, জরিপকৃতদের মধ্যে ৭৩ শতাংশ বলেছেন যে, ইউক্রেনের বর্তমান পরিস্থিতির মধ্যে মলদোভার জন্য সবচেয়ে ভাল বিকল্প হল তার সাংবিধানিক নিরপেক্ষতা বজায় রাখা,’ পোলস্টার বলেছেন। উত্তরদাতাদের ৬০ শতাংশ বলেছেন যে, তারা ভয় পাচ্ছেন প্রতিবেশী দেশের সংঘাত মলদোভার অঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে, যেখানে ২৯ শতাংম মনে করেন না এটি সম্ভব। তাস।

 

আবারো শীর্ষ ধনী
ইনকিলাব ডেস্ক : আবারও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষে উঠে এলেন টেসলা ও টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। প্রায় দুই মাসের বেশি সময় পর ব্লুমবার্গের ধনীদের এ তালিকায় ফের শীর্ষে উঠলেন তিনি। এর আগে গত বছরের ডিসেম্বরে মাস্ককে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছিলেন ফ্রান্সের বিলাসপণ্যের কোম্পানি এলভিএমএইচের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বার্নার্ড আর্নল্ট। সোমবার আর্নল্টকে ছাড়িয়ে আবারও নিজের হারানো অবস্থান ফিরে পেলেন ইলন মাস্ক। সিএনএন।

 

৩ বছর পর
ইনকিলাব ডেস্ক : দীর্ঘ ৯৪৫ দিন পর (প্রায় তিন বছর) হংকং সরকার জনপরিসরে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিচ্ছে। আজ বুধবার থেকে এই বাধ্যবাধকতা উঠে যাবে। হংকংয়ের চিফ এক্সিকিউটিভ জন লির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জন লি বলেছেন, ‘বাড়িতে, বাড়ির বাইরে ও গণপরিবহনে জনগণকে আর মাস্ক পরতে হবে না। আমাদের দীর্ঘ মহামারি সময়ের অবসান হয়েছে। এখন মাস্ক বাতিল করার সময় এসেছে।’ বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দেওয়ার পর ২০২০ সালের ২৯ জুলাই থেকে জনপরিসরে মাস্ক পরা বাধ্যতামূলক করেছিল হংকং সরকার। ব্লুমবার্গ।

 

সুইডেনকে ছাড়াই
ইনকিলাব ডেস্ক : ন্যাটোতে যোগদানের বিষয়ে ফিনল্যান্ডের প্রস্তাবকে ত্বরান্বিত করার লক্ষ্যে দেশটি মঙ্গলবার সংসদীয় বিতর্ক শুরু করেছে। দেশটির রাশিয়ার সাথে বিস্তৃত সীমানা রয়েছে। এ সীমানা ইউরোপের দেশগুলোর সাথে রাশিয়ার থাকা বৃহত্তম সীমান্তের অন্যতম। প্রতিবেশী দেশ ও সামরিক অংশীদার সুইডেনকে ছাড়াই তারা এক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। মস্কোর ইউক্রেন আগ্রাসনে উদ্বিগ্ন হয়ে ফিনল্যান্ড ও সুইডেন তাদের কয়েক দশকের সামরিক নীতি থেকে বেরিয়ে আসে এবং গত বছরের মে মাসে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনে (ন্যাটো) যোগদানের জন্য আবেদন করে। এএফপি।

 

ভূমিকম্প আফগানিস্তানে
ইনকিলাব ডেস্ক : ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানলো এশিয়ার দেশ আফগানিস্তানে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরতা ছিল ভূমিকম্পের। মঙ্গলবার ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) এক টুইটে জানিয়েছে, আফগানিস্তানে ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও পরিস্থিতি পর্যবেক্ষণ করছে আফগান সরকার। চলতি সপ্তাহের শনিবার রাতে জাপানের উত্তরাঞ্চলের হোক্কাইদো প্রদেশে আঘাত হানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ