Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়ায় হলিউডের ছবি দেখলেই পাঁচ বছরের জেল শিশুদের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:০৭ পিএম

উত্তর কোরিয়ায় কয়েকদিন আগেই ফরমান জারি হয়েছিল, দেশের একনায় কিম জন উনের মেয়ের নামে যেন দেশের কোনও মেয়ের নাম না হয়। এবার জানা গেল নতুন নির্দেশের কথা। টিভিতে হলিউড বা দক্ষিণ কোরিয়ার ছবি বা অনুষ্ঠান দেখলে সেই শিশুটিকে পাঁচ বছরের জন্য যেতে হবে জেলে! আর তার মা-বাবাকে ৬ মাস থাকতে হবে বন্দি শিবিরে। এমনই চোখ কপালে তোলা নির্দেশ দিয়েছেন কিম।

পরিষ্কার জানিয়ে দেয়া হয়েছে একজন দক্ষিণ কোরিয়ানের মতো আচরণ করতে দেখলেই সটান ৬ মাসের জন্য জেলে পাঠানো হবে। সে শিশু হোক বা তাদের মা-বাবা। আর হলিউড বা দক্ষিণ কোরিয়ার ছবি বা অনুষ্ঠান দেখলে পড়তে হবে আরও কড়া শাস্তির মুখে। এর আগেও এই ধরনের ‘অপরাধ’ করলে পড়তে হত কিমের রক্তচক্ষুতে।

কিন্তু এতদিন কড়া হুমকি দিয়ে ছেড়ে দেয়া হত। এবার একেবারে হাজতবাসের বন্দোবস্ত। তবে সবক্ষেত্রে হুঁশিয়ারি নয়, করা হত কড়া পদক্ষেপও। এর আগে জানা গিয়েছিল, দক্ষিণ কোরিয়ার ড্রামা শো দেখা ও তা অন্যদের কাছে ছড়িয়ে দেয়ার জন্য দুই কিশোরকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক কিম জন উনের অমানবিক মানসিকতার কথা সারা বিশ্ব জানে। করোনাকালে অর্থনৈতিক সংকট বৃদ্ধি পাওয়ায় প্রচুর মানুষ দেশ ছেড়ে পালানোর চেষ্টা করতেন। সেই সময় তাদের আধপেটা খেতে দিয়ে এতটাই পরিশ্রম করানো হচ্ছিল যে কিছুদিনের মধ্যেই প্রাণ হারাচ্ছিলেন ওই মানুষগুলি। মানবাধিকার ভঙ্গ করার এমন নজির বারবারই প্রকাশ্যে এসেছে। আর এই নিয়ে বহির্বিশ্বের সমালোচনাতেই ভ্রূক্ষেপ নেই কিমের। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ