Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্টের চাপ সত্ত্বেও ইরানের যুদ্ধজাহাজ নোঙর করার অনুমতি ব্রাজিলের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৫১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ থাকা সত্ত্বেও ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ইরানের দুটি যুদ্ধজাহাজ নোঙর করার অনুমতি দিয়েছেন। রোববার অনুমতি পাওয়ার পর রিও ডি জেনিরোতে যুদ্ধজাহাজ দুটি নোঙর করেছে। সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, রিও ডি জেনিরো বন্দর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, রোববার সকালে ‘আইআরআইএস মাক্রান’ ও ‘আইআরআইএস ডেনা’ নামের ইরানের যুদ্ধজাহাজ দুটি তাদের বন্দরে নোঙর করেছে।
এ মাসের শুরুর দিকে রয়টার্সে এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন চাপের কাছে মাথা নত করেছে ব্রাজিল।
প্রতিবেদনে আরো বলা হয়, জানুয়ারির শেষের দিকে রিওতে জাহাজগুলো নোঙর করার জন্য ইরানের অনুরোধ প্রত্যাখ্যান করেছে ব্রাজিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করতে ওয়াশিংটনে যাওয়ার সময় লুলা এমন ইঙ্গিত দেন। যুদ্ধজাহাজ দুটি নোঙরের ঘটনায় ব্রাসিলিয়ায় মার্কিন দূতাবাস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের পরেই কেবল ব্রাজিলের নৌবাহিনী একটি বিদেশী জাহাজকে তাদের বন্দরে নোঙর করার অনুমতি দেয়। এ ক্ষেত্রে দেশ দুটির দূতাবাসের যোগাযোগের মাধ্যমে অনুমতি পায়। সূত্র : মিডল ইস্ট মনিটর

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ