Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত সফরে জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন ব্লিনকেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৭ এএম
জি-২০ এর সভায় যোগ দিতে আগামী সপ্তাহে ভারতে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। নয়া দিল্লিতে ওই বৈঠকের ফাঁকে তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া বিষয়ক দফতরের শীর্ষ কর্মকর্তা ডোনাল্ড লু এর বরাতে একথা জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।
ডোনাল্ড লু বলেন, ব্লিনকেন ও জয়শঙ্কর আমাদের কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে আলাপ করবেন। সেইসঙ্গে এশিয়ান কোয়াড ও জি২০-তে আমরা কীভাবে একসঙ্গে কাজ করছি, প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে কী করছি, এবং ‘ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজি’ এর জন্য পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করবেন।
যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গুপ্তচর বেলুন ওড়ানোর ঘটনায় বেইজিংয়ের সফর বাতিলের পর দিল্লিতে আসছেন অ্যান্টনি ব্লিনকেন। যুক্তরাষ্ট্র ওই চীনা বেলুনকে গুলি করে নিচে নামিয়ে এনেছে কয়েকদিন আগে, যা নিয়ে  চলছে ব্যাপক আলোচনা।
ভারত সফরে অস্ট্রেলিয়া ও জাপানের অংশীদারদের সঙ্গেও বৈঠক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে মার্কিন কর্মকর্তা ডোনাল্ড লু বলেন, ৩ মার্চ এশিয়ান কোয়াডের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন ব্লিনকেন। ওই কোয়াডে রয়েছে, যুক্তরাষ্ট্র, ভারত, জাপান, অস্ট্রেলিয়া।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ